Unseen photo of Queen Elizabeth: রানির এই ছবিটি এর আগে বিশ্বে কেউ কোনও দিন কোথাও দেখেননি...

Unseen photo of Queen Elizabeth: রানির অন্ত্যেষ্টিক্রিয়ার পরে রাজপরিবারের তরফে ট্যুইট করে রানির ছবিটি প্রকাশ করা হয়। রানির যে-ছবি আজ পর্যন্ত কেউ দেখেননি বলে মনে করা হচ্ছে। রাজপরিবার ছবিটি ট্যুইট করে এর সঙ্গে শেক্সপিয়রের একটি লাইন যোগ করে দিয়েছে।

Updated By: Sep 21, 2022, 03:07 PM IST
Unseen photo of Queen Elizabeth: রানির এই ছবিটি এর আগে বিশ্বে কেউ কোনও দিন কোথাও দেখেননি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাঁর এই ছবি আগে কেউ কখনও দেখেননি! অতি বিরল ছবি। দেখবেই বা কী করে? এটি প্রকাশ করেছে রাজ পরিবার স্বয়ং। রানির অন্ত্যেষ্টিক্রিয়ার পরে ছবিটি তাঁরা প্রকাশ করেছেন। এটি বালমোরালের ছবি বলে মনে করা হচ্ছে। এ-ও মনে করা হয়, বালমোরাল রানির প্রিয় জায়গাগুলির অন্যতম। সেই বালমোরালেরই ছবি এটি। রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম ১৯২৬ সালে। মাত্র ২৫ বছর বয়সে তিনি রাজত্বের দায়িত্বভার গ্রহণ করেছিলেন। টানা ৭০ বছর তিনি রাজকার্য পরিচালনা করেন। অবশেষে ৯৬ বছর বয়সে এই ২০২২ সালের ৮ সেপ্টেম্বর মারা যান তিনি। ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া হয়, তাঁকে সমাহিত করা হয় উইন্ডসর ক্যাসলের অভ্যন্তরে। রানির অন্ত্যেষ্টিক্রিয়ার পরে রাজপরিবারের তরফে ট্যুইট করে রানির একটি ছবি প্রকাশ করা হয়। রানির যে-ছবি আজ পর্যন্ত কেউ দেখেননি। রাজপরিবার ছবিটি ট্যুইট করে তার সঙ্গে শেক্সপিয়রের একটি লাইন যোগ করে দিয়েছে। লাইনটি 'হ্যামলেটে'র-- 'মে ফ্লাইটস অফ অ্যাঞ্জেলস সিং দি টু দাই রেস্ট' (May flights of Angels sing thee to thy rest)। মনে করা হচ্ছে, ছবিটি সম্ভবত ১৯৭১ সালে তোলা।   

আরও পড়ুন: Queen Elizabeth II Funeral: আড়ম্বর ও যথোচিত গাম্ভীর্যে শেষকৃত্য রানির; শ্রদ্ধা জানালেন ভারতের রাষ্ট্রপতি

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের চূড়ান্ত পর্বটি অনুষ্ঠিত হল সোমবার। সংশ্লিষ্ট মহল বলছে, এই আয়োজন শুধু যুক্তরাজ্যের জাতীয় শোক প্রকাশের উপলক্ষ নয়, বরং এটি হয়ে উঠেছে সাম্প্রতিক বিশ্বের সবচেয়ে তাৎপর্যপূর্ণ কূটনৈতিক সমাবেশ। যে রাজকীয় ও ভাবগাম্ভীর্যপূর্ণ আড়ম্বর ও আনুষ্ঠানিকতার মাধ্যমে রানির শেষবিদায় জানানোর আয়োজন করা হল, তা যথারীতি নজরকাড়া। জাঁকজমকপূর্ণ আয়োজনের বিশালত্ব ও তার সুচারু ব্যবস্থাপনায় মুগ্ধ গোটা বিশ্ব।

রানির শেষকৃত্যের আয়োজনটিতে বিভিন্ন দেশের প্রধান, সম্রাট, রাজা-রানি, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীদের যেমন মহামিলন ঘটছে, তেমনই একে জাতীয় ঐক্যের স্বাক্ষর হিসেবে প্রতিষ্ঠারও এক চেষ্টা চলছে বলে জানা যাচ্ছে। রবিবার রাতে আমন্ত্রিত রাষ্ট্র ও সরকারপ্রধানেরা প্রথমবারের মতো একত্র হয়েছেন বাকিংহাম প্রাসাদে রাজা তৃতীয় চার্লসের আমন্ত্রণে। সোমবার রানির মৃত্যুর দ্বাদশ দিনে তাঁরা অংশ নিলেন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। সামিল হলেন রানির জন্য আয়োজিত রাষ্ট্রীয় প্রার্থনায়।

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। তিনি মাতৃহারা শোকার্ত রাজা তৃতীয় চার্লসের সঙ্গেও দেখা করেছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.