close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

আমেরিকার মধ্যবর্তী নির্বাচন: সেনেট দখলে রাখলেও হাউজ হারাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে ১০০টি সেনেটের মধ্যে ভোট হয় ৩৫টিতে। হাউজ অব রিপ্রেজেন্টেটিভের সবকটি অর্থাত্ ৪৩৫টিতেই ভোট হয়

Updated: Nov 7, 2018, 12:51 PM IST
আমেরিকার মধ্যবর্তী নির্বাচন: সেনেট দখলে রাখলেও হাউজ হারাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প
ছবি- ফেসবুক

নিজস্ব প্রতিবেদন: ডেমোক্র্যাটরা যদি হাউজ দখল করে, তাহলে ডোনাল্ড ট্রাম্প কী করবেন? আমেরিকার মধ্যবর্তী নির্বাচনের ঠিক আগে মার্কিন প্রেসিডেন্টকে এমন প্রশ্ন করা হলে তাঁর সাফ উত্তর, “যা খুশি তাই করতে পারি।” কিন্তু ট্রাম্পের এই প্রত্যয়ে বাধ সাধলেন মার্কিন নাগরিকরাই। শেষ খবর পাওয়া পর্যন্ত মঙ্গলবার নির্বাচনের ফলাফল-ডেমোক্র্যাটদের দখলের পথে হাউজ অব রিপ্রেজেন্টেটিভ আর সেনেট  ধরে রাখল রিপাবলিকানরা।

আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে ১০০টি সেনেটের মধ্যে ভোট হয় ৩৫টিতে। হাউজ অব রিপ্রেজেন্টেটিভের সবকটি অর্থাত্ ৪৩৫টিতেই ভোট হয়। এ দিন ফলাফল ক্রমশ প্রকাশ হতেই দেখা যায় ৪৩ শতাংশ ভোট পেলেও সেনেটে ম্যাজিক ফিগার ৫১ ছুঁয়েছে রিপাবলিকান। এখনও পর্যন্ত ডেমোক্র্যাটদের কাছ থেকে ৩টি আসন ছিনিয়ে নিয়েছে ট্রাম্পের দল। অন্য দিকে ডেমোক্র্যাটরা পেয়েছে ৪৩টি আসন। উল্লেখযোগ্যভাবে তাদের ভোট শতাংশ ৫৫.৫। হাউজ দখলে এগিয়ে রয়েছে ডেমোক্র্যাটরা। এখনও পর্যন্ত ২০৮টি আসন পেয়েছে হিলারি ক্লিনটনদের দল।

আরও পড়ুন- ভারতের তীব্র আপত্তি সত্ত্বেও চিন পর্যন্ত পাক অধিকৃত কাশ্মীরে বাস পরিষেবা চালু করল ইসলামাবাদ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যে একটি টুইট করে জানিয়েছেন, অভূতপূর্ব সাফল্য এসেছে। ধন্যবাদ সবাইকে। পাশাপাশি নিজের প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা গেল খোদ প্রেসিডেন্টকে। তিনি বলেন, শেষ ১০৫ বছরে মধ্যবর্তী নির্বাচনে মাত্র ৫ বার সেনেট দখল করতে পেরেছে শাসক দল। ট্রাম্পের কথায়, কার্যত তাঁর ম্যাজিকেই এত বড় সাফাল্য এসেছে। যদিও রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, ডেমোক্র্যাটরা হাউজ দখলে রাখলে বিতর্কিত বিল পাশ করতে বেগ পেতে হবে মার্কিন প্রেসিডেন্টকে। এমনকি প্রয়োজন মনে করলে মার্কিন প্রেসিডেন্টের ইমপিচমেন্টের পদক্ষেপ করতে পারে ডেমোক্র্যাট। সেনেট দখলে থাকলেও আগামী দুই বছর ‘যা খুশি তাই করার সুযোগ’ ট্রাম্প পাবেন না, তা মনে করিয়ে দিচ্ছেন বিশেষজ্ঞরা।