Afghanistan crisis: জঙ্গি হামলার ইঙ্গিত বাইডেনের, অবিলম্বে নাগরিকদের ফিরিয়ে আনানোর নির্দেশ প্রেসিডেন্টের

৩১ অগস্টের মধ্যে সেরে ফেলার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

Updated By: Aug 23, 2021, 02:26 PM IST
Afghanistan crisis: জঙ্গি হামলার ইঙ্গিত বাইডেনের, অবিলম্বে নাগরিকদের ফিরিয়ে আনানোর নির্দেশ প্রেসিডেন্টের

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তান থেকে নাগরিকদের ফিরিয়ে আনার যে অভিযান চলছে তা ৩১ অগস্টের মধ্যে সেরে ফেলার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন যে গতিতে উদ্ধারকাজ চলছে সেখানে ৩১ অগস্টের সময়সীমার মেয়াদ পূরণ করা সম্ভব নয়। 

রবিবার সাংবাদিক বৈঠকে বাইডেন বলেন, "ইতিহাসের সবচেয়ে বড় এবং সবচেয়ে কঠিন কাজের মধ্যে একটি" নিরাপদে নাগরিকদের সেখান থেকে ফিরিয়ে নিয়ে আসা। এই পরিস্থিতিতে কাবুল বিমানবন্দরের আশেপাশে আইএস জঙ্গিরা হামলা চালাতে পারে, এমন আশঙ্কাও করেছেন তিনি।  গত ২৪ ঘণ্টায় ৭টি সি-১৭ এবং একটি সি-১৩০ বিমানে করে প্রায় ১৭০০ জনকে আফগানিস্তান থেকে সরিয়েছে মার্কিন সেনা। 

তিনি বলেন, 'আমরা নিজেদের মধ্যে আলোচনা চালাচ্ছি ৩১ অগস্টের সময়সীমা বৃদ্ধির বিষয়ে। আমরা এখনও আশা রাখছি যে হয়ত আমাদের সময়সীমা বৃদ্ধি করতে হবে না। তবে আলোচনা হচ্ছে এখনও। কারণ আমাদের উদ্ধার কাজের গতি আরও বাড়াতে হবে।

আরও পড়ুন, Afghanistan: টার্গেট পঞ্জশির, চূড়ান্ত লড়াইয়ের হুঁশিয়ারি তালিবান যোদ্ধাদের, প্রস্তুত মাসুদ বাহিনী

জো বাইডেন বলেন, "১৪ অগস্ট থেকে মার্কিন সামরিক বিমানের মাধ্যমে প্রায় ১৩ হাজার নাগরিককে সরিয়ে আনা হয়েছে। আর শুধুমাত্র বৃহস্পতিবারেই ৫৭০০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।"  তবে প্রয়োজন পড়লে সময়সীমা আরও বাড়াতে চান তিনি। ইতিমধ্যেই আফগানিস্তান থেকে প্রত্যাহার সম্পূর্ণ করতে বাণিজ্যিক বিমান সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর। 

মার্কিন নাগরিকদের পাশাপাশি আমেরিকা আফগানদের উদ্ধার করতেও "প্রতিশ্রুতিবদ্ধ" এমনটাই জানান মার্কিন প্রেসিডেন্ট। তাঁর কথায়, আফগানরা প্রায় ২০ বছর ধরে আমেরিকান সেনাদের সঙ্গে একযোগে তালিবানের বিরুদ্ধে কাজ করেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)