মার্কিন সফরে হোয়াইট হাউসেই থাকবেন ইমরান

হোয়াইট হাউস সূত্রে খবর, ২২ জুলাই পাক প্রধানমন্ত্রীকে স্বাগত জানানোর প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Updated By: Jul 11, 2019, 09:20 AM IST
মার্কিন সফরে হোয়াইট হাউসেই থাকবেন ইমরান
ট্রাম্প-ইমরান বৈঠকের দিকে নজর রয়েছে নয়াদিল্লিরও।

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পরে এই প্রথম মার্কিন সফরে যাচ্ছেন ইমরান খান৷ এই সফরে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন তিনি। ২২ জুলাই আমেরিকা পৌঁছাচ্ছেন ইমরান। শান্তি ও অর্থনৈতিক বৃদ্ধির ক্ষেত্রে আমেরিকা ও পাকিস্তানের সম্পর্ক আরও মজবুত করাই এই বৈঠকের মূল লক্ষ্য।

আগে জানা গিয়েছিল, এই মার্কিন সফরে ওয়াশিংটন ডিসির পাক রাষ্ট্রদূত আসাদ মজিদ খানের বাসভবনেই থাকবেন ইমরান। বিদেশ সফরে দেশের খরচ কমানোই ছিল এর মূল উদ্দেশ্য। মার্কিন প্রেসিডেন্ট-সহ অন্যান্য মার্কিন আধিকারিকদের বৈঠকে যোগ দেবেন মজিদ খানের বাসভবন থেকেই।

কিন্তু এর আগে কোনও রাষ্ট্রপ্রধান মার্কিন সফরে এলে তাঁর নিরাপত্তা সুনিশ্চিত ও নিশ্ছিদ্র করার দায়িত্ব থাকত মার্কিন গোয়েন্দা দফতরের উপর। মার্কিন গোয়েন্দারাই আমেরিকায় সফররত রাষ্ট্রপ্রধানদের থাকা, যাতায়াত, বৈঠক— সমস্ত কিছুর দায়িত্ব নিতেন। কিন্তু ইমরানের এই সিদ্ধান্তে সেই চেনা ছবিটা অনেকটাই বদলে যাচ্ছিল। ফলে পাক প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্ত কিছুটা হলেও অস্বস্তি বাড়িয়ে দিয়েছিল মার্কিন গোয়েন্দা দফতরের। শেষে এই সমস্যার সমাধানের পথ বাতলে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইমরান আমেরিকায় পৌঁছালে হোয়াইট হাউসেই তাঁর থাকার আয়োজন করলেন ট্রাম্প।

আরও পড়ুন: দুর্নীতি মামলায় ফাঁসানো হয়েছে নওয়াজকে, ইমরানের পদত্যাগের দাবিতে সরব মরিয়াম

হোয়াইট হাউস সূত্রে খবর, ২২ জুলাই পাক প্রধানমন্ত্রীকে স্বাগত জানানোর প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ট্রাম্প-ইমরান বৈঠকের দিকে নজর রয়েছে নয়াদিল্লিরও। এই বৈঠকে সন্ত্রাস মোকাবিলার ইস্যুতে পাকিস্তানকে কড়া বার্তা দেবেন মার্কিন প্রেসিডেন্ট— এমনটাই আশা ভারতীয় কূটনৈতিক মহলের।

.