US Aid to Bangladesh: স্বস্তি ইউনূস সরকারের, বাংলাদেশকে ২০ কোটি ডলার সহায়তা দিচ্ছে আমেরিকা

US Aid to Bangladesh: বাংলাদেশের পক্ষে ওই চুক্তিতে সাক্ষর করেন আর্থিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম সাহাবউদ্দিন এবং ইউএসএআইডির পক্ষ থেকে সই করেন রিড জে অ্যাসচলিম্যান

Updated By: Sep 15, 2024, 04:03 PM IST
US Aid to Bangladesh: স্বস্তি ইউনূস সরকারের, বাংলাদেশকে ২০ কোটি ডলার সহায়তা দিচ্ছে আমেরিকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেখ হাসিনা দেশ ছাড়ার পর এখনও গুছিয়ে উঠতে পারেনি বাংলাদেশ। বিভিন্ন ক্ষেত্রে প্রচুর টাকার ঘাটতি। বিদ্যুতের বিল বাবদ আদানিরাই পাবে কোটি কোটি টাকা। এরকম এক পরিস্থিতিতে বাংলাদেশের উন্নয়ণের জন্য ২০ কোটি ডলার সাহায্য দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এনিয়ে  ইউনূস সরকারের সঙ্গে একটি চুক্তিও হয়ে গিয়েছে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের।

আরও পড়ুন-'আইনের আদালতের পর জনতার আদালত আমায় ন্যায় দিক', মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিচ্ছেন কেজরিওয়াল

মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে বলা হয়েছে স্বাস্থ্য, সুশাসন, মানবিক ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টি ও মানুষের ঘুরে দাঁড়ানোর সক্ষমতা বৃদ্ধিতে এই অর্থ কাজে লাগানো হবে। যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার হল বাংলাদেশকে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে সহযোগিতা করা।

বাংলাদেশের পক্ষে ওই চুক্তিতে সাক্ষর করেন আর্থিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম সাহাবউদ্দিন এবং ইউএসএআইডির পক্ষ থেকে সই করেন রিড জে অ্যাসচলিম্যান। অনুষ্ঠানে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদও উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্র মূলত ইউএসএআইডি ও ইউএসডিএর মাধ্যমে উন্নয়ন সহযোগিতা দিয়ে থাকে। ১৯৭৪ সালে স্বাক্ষরিত অর্থনৈতিক প্রযুক্তিগত ও সম্পর্কিত সহায়তা শীর্ষক একটি চুক্তির অধীনে যুক্তরাষ্ট্র গণতন্ত্র, সুশাসন, খাদ্যনিরাপত্তার মতো বিভিন্ন খাতে আজ পর্যন্ত ৮ বিলিয়ন বা ৮০০ কোটি ডলারের বেশি সহায়তা দিয়েছে।

অর্থ উপদেষ্টা সাংবাদিকদের বলেন, মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা হয়েছে। মূলত রাজস্ব ও আর্থিক খাত নিয়ে কথা হয়েছে। আর্থিক খাতের সংস্কার ও সহযোগিতা নিয়ে কথা হয়েছে। বাণিজ্য নিয়েও কথা হয়েছে; রপ্তানি বহুমুখীকরণসহ অন্যান্য কারিগরি সহায়তা নিয়ে আলোচনা হয়েছে। বাজার অনুসন্ধানও আলোচনায় এসেছে। বাংলাদেশ সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়ন করলে তারা সহযোগিতার আশ্বাস দিয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.