উচ্ছ্বসিত ওয়াল-মার্ট ধীরেই পা ফেলতে চায়

কেন্দ্রের সবুজ সঙ্কেতের পর, এদেশে খুচরো ব্যবসায় আগ্রহী বিশ্বের সব চেয়ের বড় `রিটেইল` সংস্থা ওয়াল-মার্ট। ভারত সরকারের সিদ্ধান্তে দারুণ খুশি ওয়াল-মার্ট। ভারতী গোষ্ঠীর সঙ্গে যৌথভাবে ইতিমধ্যেই ভারতে পাইকারি ব্যবসা করে সংস্থাটি।

Updated By: Sep 17, 2012, 09:28 AM IST

কেন্দ্রের সবুজ সঙ্কেতের পর, এদেশে খুচরো ব্যবসায় আগ্রহী বিশ্বের সব চেয়ের বড় `রিটেইল` সংস্থা ওয়াল-মার্ট। ভারত সরকারের সিদ্ধান্তে দারুণ খুশি ওয়াল-মার্ট। ভারতী গোষ্ঠীর সঙ্গে যৌথভাবে ইতিমধ্যেই ভারতে পাইকারি ব্যবসা করে সংস্থাটি। তবে এ ব্যাপারে ধীরেই পদক্ষেপ ফেলতে চায় ওয়াল মার্ট। আরও ভাল করে কেন্দ্রের নীতি বুঝে এবং পরিস্থিতি অনুধাবন করে তবেই খুচরো দোকান খুলতে আগ্রহী তাঁরা।
এ দেশে আগেই ভারতী গোষ্ঠীর সঙ্গে গাঁটছড়া বেঁধে পঞ্চাশ শতাংশ শেয়ার নিয়ে পাইকারি ব্যবসা শুরু করেছিল ওয়াল মার্ট।
ভারতী ওয়াল মার্ট এখন ১৭টি পাইকারি দোকান চালায়। চলতি বছরে এরকম আরও বারো থেকে পনেরটি দোকান খোলার পরিকল্পনা রয়েছে সংস্থার। তবে তার আগে খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগে কেন্দ্রের অনুমতির পর, এবার খুচরো ব্যবসাতেও নামতে চাইছে ওয়ালমার্ট। তবে খুচরো ব্যবসায় ভারতীর সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে না এককভাবে তাঁরা আসতে চান, তা নিয়ে এখনও কিছু জানাননি সংস্থার ভারতীয় বিভাগের প্রধান রাজ জৈন। ওয়াল মার্ট খুচরো ব্যবসায় এলে সাধারণ মানুষের পাশাপাশি, কৃষকরাও উপকৃত হবেন বলে দাবি করেছেন তিনি।
 
এ ধরনের পদক্ষেপ দেশকে বিশ্বায়ণের দিকে অগ্রসর হতে সাহায্য করবে এবং দেশকে এগিয়ে নিয়ে যাবে বলে মনে করেন প্রধানমন্ত্রীর অত্যতম উপদেষ্টা শ্যাম পিত্রোদা। তবে ওয়াল মার্টের মতো সংস্থা খুচরো ব্যবসায় এলে সত্যিই সাধারণ মানুষ উপকৃষত হবেন কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

.