Covid 19: কোভিড সংক্রান্ত নিষেধাজ্ঞা শিথিল, ধীরে চলার আহ্বান WHO-র

যেসব দেশগুলি কোভিড সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়া শুরু করেছে তাদেরকে কাছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) আহ্বান জানিয়েছে যে তারা যেন স্থির এবং ধীর উপায়ে এই কাজ করেন

Updated By: Feb 2, 2022, 08:06 AM IST
Covid 19: কোভিড সংক্রান্ত নিষেধাজ্ঞা শিথিল, ধীরে চলার আহ্বান WHO-র

নিজস্ব প্রতিবেদন: সাম্প্রতিক তথ্যে দেখা গেছে যে বিশ্বজুড়ে করোন ভাইরাসের ফলে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এই অবস্থায় যেসব দেশগুলি কোভিড সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়া শুরু করেছে তাদেরকে কাছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) আহ্বান জানিয়েছে যে তারা যেন স্থির এবং ধীর উপায়ে এই কাজ করেন।

ডব্লিউএইচও-র জেনারেল সেক্রেটারি টেড্রোস আধানম ঘেব্রেইয়াসুস জানিয়েছেন, "যেহেতু মাত্র ১০ সপ্তাহ আগে Omicron প্রথম শনাক্ত করা হয়েছিল, প্রায় ৯০ মিলিয়ন কেস WHO-তে রিপোর্ট করা হয়েছে যা ২০২০ তে রিপোর্ট করা সমস্ত কেসের তুলনায় বেশি। আমরা এখন পৃথিবীর বেশিরভাগ অঞ্চলে মৃত্যুর হারের ক্ষেত্রে খুব উদ্বেগজনক বৃদ্ধি দেখতে পাচ্ছি।" 

ডব্লিউএইচও-র জেনারেল সেক্রেটারি বিশ্বের কিছু দেশের ধারণার বিষয়ে তার উদ্বেগ পুনর্ব্যক্ত করে বলেছেন। দেশগুলির ধারণা রয়েছে যে, "ভ্যাকসিনের কারণে এবং ওমিক্রনের উচ্চ সংক্রমণযোগ্যতা এবং কম তীব্রতার কারণে, সংক্রমণ প্রতিরোধ করা আর সম্ভব নয় এবং আর প্রয়োজন নেই।"

ঘেব্রেইয়াসুস বলেন, "আরও সংক্রমণ মানে আরও বেশি মৃত্যু। আমরা কোনও দেশকে তথাকথিত লকডাউনে ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছি না। তবে আমরা সমস্ত দেশকে তাদের মানুষকে সবরকমভাবে সুরক্ষা দেওয়ার আহ্বান জানাচ্ছি, একা ভ্যাকসিন নয়।" তিনি আরও বলেন, "যে কোনও দেশের জন্য আত্মসমর্পণ করা অথবা বিজয় ঘোষণা করার সময় এটা নয়।

আরও পড়ুন: Escapes From Zoo: দ্বাররক্ষীকে মেরে প্রেমিককে নিয়ে পালাল প্রেমিকা!

অন্যদিকে, ডব্লিউএইচও-এর স্বাস্থ্য জরুরী কর্মসূচির প্রযুক্তিগত নেতৃত্ব ড. মারিয়া ভ্যান কেরখোভ জানিয়েছেন গত সাত দিনে ডব্লিউএইচও-তে ২২ মিলিয়নেরও বেশি কেস রিপোর্ট করা হয়েছে। এগুলি মূলত ওমিক্রন আক্রমনের ঘটনা।

কিছু দেশ তাদের কোভিড -১৯ সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করতে শুরু করেছে, সেই বিষয়ে ভ্যান কেরখোভ সতর্কতার আহ্বান জানিয়েছেন "কারণ অনেক দেশ এখনও ওমিক্রনের শিখর অতিক্রম করেনি" এবং "এখন সব কিছু একবারে তুলে নেওয়ার সময় নয়।"

WHO-এর স্বাস্থ্য জরুরী কর্মসূচির নির্বাহী পরিচালক, ডাঃ মাইক রায়ান বলেছেন যে অন্যান্য দেশগুলি যা করছে তা অন্ধভাবে অনুসরণ না করে প্রতিটি দেশের লকডাউন সংক্রান্ত পদক্ষেপগুলি তুলে নেওয়ার জন্য তাদের নিজস্ব পথ নির্ধারণ করা উচিত।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.