Pakistan:আজই কি ইমরান সরকারের শেষ দিন? শক্রবার জাতির উদ্দেশ্যে ভাষণ পাক প্রধানমন্ত্রী

এর আগে সুপ্রিম কোর্ট পাকিস্তানের জাতীয় পরিষদ ভেঙে দেওয়াকে অবৈধ ঘোষণা করে।

Updated By: Apr 9, 2022, 08:13 PM IST
Pakistan:আজই কি ইমরান সরকারের শেষ দিন? শক্রবার জাতির উদ্দেশ্যে ভাষণ পাক প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের রায়ের পরেও রাজনৈতিক সমস্যা চলছে পাকিস্তানে। বৃহস্পতিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় যে সংসদ আবার শুরু করতে হবে এবং অনাস্থা প্রস্তাবকে বৈধতা দিয়ে ভোটগ্রহণ করতে হবে।

এমন পরিস্থিতিতে জনসাধারণের উদ্দেশে ভাষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। মনে করা হচ্ছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং তার পুরো মন্ত্রিসভা পদত্যাগ করতে পারেন।

ইমরান খান এক সাক্ষাৎকারে জানিয়েছেন যে পাকিস্তান যে নীতির ভিত্তিতে তৈরি হয়েছিল তা থেকে বর্তমান পাকিস্তান অনেক দূরে। একইসঙ্গে ইমরান আরও বলেন, জীবনের অভিজ্ঞতা বুঝতে সাহায্য করে কোনটা সবচেয়ে ভালো পথ, আর কোনটা ভুল।

রাজনৈতিক বিশেষজ্ঞরাও মনে করছেন, শুক্রবার ইমরান খান পদত্যাগ না করলে শনিবার তার সরকারের পতন প্রায় নিশ্চিত। শনিবার পাকিস্তানে ফ্লোর টেস্ট হতে চলেছে এবং ইমরানের পক্ষে এই পরীক্ষায় পাস করা খুব কঠিন বলে মনে করছে রাজনৈতিক মহল।

এর আগে সুপ্রিম কোর্ট পাকিস্তানের জাতীয় পরিষদ ভেঙে দেওয়াকে অবৈধ ঘোষণা করে। আদালত তার রায়ে জানায় যে ডেপুটি স্পিকার ভুলভাবে অনাস্থা প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। আদালত নির্দেশ দেয় যে সংসদ অধিবেশন ৯ এপ্রিল হবে এবং সেখানেই ভোটগ্রহণ করা উচিত।

আরও পড়ুন: প্রতি বছর বাড়ছে আত্মহত্যা, কোন পথে যাচ্ছে বাংলাদেশ?

সূত্র মারফত জানা গেছে যে পিটিআই তার সাংসদদের সবাইকে পদত্যাগের নির্দেশ দিতে পারে। দলের প্রধান নেতারা মনে করছেন যে নতুন নির্বাচনের জন্য নির্বাচনী সংস্কার গুরুত্বপূর্ণ। সেই কারনে অবিলম্বে পদত্যাগ রাজনৈতিকভাবে বিপজ্জনক সিদ্ধান্ত হবে। এর ফলে বিরোধীদের সামনে তাদের পছন্দ অনুযায়ী আইন সংশোধন অথবা নতুন আইন আনার পথ খুলে যাবে। 

জানা জেছে যে পিটিআই তাদের সরকারের বিরুদ্ধে "বিদেশী ষড়যন্ত্র"-এর তদন্তের জন্য একটি কমিশন গঠনের কথা ভাবছে এবং সেই উদ্দেশ্যে তারা আদালতে যাওয়ার কথাও চিন্তা করছে। তবে আইনি পরামর্শ নিয়ে তবেই এই বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.