কাউকে মনে ধরলেই বিদ্রোহ করে মস্তিষ্ক, বিচিত্র রোগে আক্রান্ত এই নারী

রোগের প্রকোপ এড়াতে ভিড়ে তাঁকে মাথা নীচু করে হাঁটতে হয়।

Updated By: Mar 25, 2021, 01:57 PM IST
 কাউকে মনে ধরলেই বিদ্রোহ করে মস্তিষ্ক, বিচিত্র রোগে আক্রান্ত এই নারী

নিজস্ব প্রতিবেদন: 'চোখে চোখে কথা বলো'-- আশা ভোঁসলের এই গান শুনলে নির্ঘাৎ নতুন করে ভিরমি খেতেন ব্রিটেনের কার্টসি ব্রাউন নামের তরুণীটি। কেননা, চোখে চোখে কথা বলা তো দূরের কথা, অন্যের চোখে চোখ পড়াতেই তো যত সমস্যা তাঁর। 

UK-র বছর ৩২-য়ের kirtsty Brown আসলে অদ্ভুত এক রোগে ভুগছেন। কারোর দিকে ভালবেসে তাকালেই তাঁর মস্তিষ্কে অসুস্থতা দেখা দেয়। kirtsty যে রোগে ভুগছেন তার নাম cataplexy। এ রোগে যদি হঠাৎ করে কোনও তীব্র আবেগ তৈরি হয়ে যায়, যেমন, রাগ-ভয়-আনন্দ যা-ই হোক, তা হলেই সংশ্লিষ্ট রোগীর পেশিতে পক্ষাঘাতের লক্ষণ দেখা যায়। একে narcolepsy-ও বলে। 

আরও পড়ুন: হাসিনা-হত্যার ষড়যন্ত্রীদের মৃত্যুদণ্ডের নির্দেশ বাংলাদেশে

kirtsty Brown জানান, দিনে মোটামুটি বারপাঁচেক তাঁর শরীরে এই রোগের প্রকোপ দেখা দিতে পারে। এই ধরনের প্রকোপ এড়ানোর জন্য kirtsty কোনও জনবহুল রাস্তায় হাঁটলে বা ভিড়ের মধ্যে পড়ে গেলে মাথা নীচু করে রাখেন, পাছে কারও সঙ্গে তাঁর চোখাচোখি হয়ে যায়! কিছু চোখে ভাল লাগলেই পা কেঁপে ওঠে তাঁর। তিনি পড়ে যান। তখনই তাঁকে পাশ থেকে ধরে না ফেললে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে যে কোনও সময়ে। অবশ্য বেশি উচ্চতায় উঠলেও তাঁর এই অসুস্থতা দেখা যায়। সিঁড়ি ভেঙে বেশি উঁচুতে উঠলেও একই সমস্যা। দিনে বা রাতে যে কোনও সময়ে এই রোগ হানা দিতে পারে। 

প্রথম থেকেই অবশ্য এই রোগলক্ষণ দেখা যায়নি কার্টসির। ন'বছর বয়সে মাথায় একটা আঘাত পেয়েছিলেন। তার পর থেকেই এই রোগ দেখা যায় তাঁর। 

আরও পড়ুন: Joe Biden-এর সার্জন জেনারেল পদে ভারতীয় চিকিৎসক

.