Russia-Ukraine War: ৭২৩ মিলিয়ান ডলার, Ukraine-র জন্য ঋণ অনুমোদন World bank-র

বিশ্বব্যাংকের একজন মুখপাত্র বলেছেন, আগামী কয়েক দিনের মধ্যে এই তহবিল ইউক্রেন সরকারের কাছে হস্তান্তর করা হবে বলে আশা করা হচ্ছে। বিশ্বব্যাংকের বাজেট সাপোর্ট লোনের উপরে কোনও বিধিনিষেধ থাকে না। অর্থাৎ তহবিল কীভাবে ব্যয় করা যায় তা সেই দেশ নিজে ঠিক করতে পারে। 

Updated By: Mar 8, 2022, 01:52 PM IST
Russia-Ukraine War: ৭২৩ মিলিয়ান ডলার, Ukraine-র জন্য ঋণ অনুমোদন World bank-র

নিজস্ব প্রতিবেদন: বিশ্বব্যাংক (World Bank) সোমবার ইউক্রেনের (Ukraine) জন্য ৭২৩ মিলিয়ন ডলারের ঋণ ও অনুদানের প্যাকেজ অনুমোদন করেছে। আন্তর্জাতিক ঋণদাতাদের সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে পূর্ববর্তী বিশ্বব্যাংকের ঋণের জন্য ৩৫০ মিলিয়ন ডলার অতিরিক্ত, যা নেদারল্যান্ডস এবং সুইডেনের গ্যারান্টির মাধ্যমে প্রায় ১৩৯ মিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে। 

ইউক্রেনের জন্য একটি সাপ্লিমেন্টাল বাজেট সহায়তা প্যাকেজও অনুমোদন করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে  ইউক্রেনের অর্থনৈতিক জরুরি অবস্থা থেকে পুনরুদ্ধারের অর্থসাহায্য অথবা ফ্রি ইউক্রেন। এই প্যাকেজের পরিমাণ ৪৮৯ মার্কিন ডলার। সমর্থন প্যাকেজটিতে ব্রিটেন (Britain), ডেনমার্ক (Denmark), লাটভিয়া (Latvia), লিথুয়ানিয়া (Lithuania) এবং আইসল্যান্ড (Iceland) থেকে অনুদানের মধ্যে ১৩৪ মিলিয়ন ডলার অনুদান অন্তর্ভুক্ত রয়েছে। এটি একটি ট্রাস্ট ফান্ডের অংশ হিসাবে ইউক্রেনের জন্য অনুদানের অব্যাহত রাখবে। জাপান ১০০ মিলিয়ন ডলারের সমান্তরাল অর্থসাহায্য দিচ্ছে।

বিশ্বব্যাংকের একজন মুখপাত্র বলেছেন, আগামী কয়েক দিনের মধ্যে এই তহবিল ইউক্রেন সরকারের কাছে হস্তান্তর করা হবে বলে আশা করা হচ্ছে। বিশ্বব্যাংকের বাজেট সাপোর্ট লোনের উপরে কোনও বিধিনিষেধ থাকে না। অর্থাৎ তহবিল কীভাবে ব্যয় করা যায় তা সেই দেশ নিজে ঠিক করতে পারে। কিন্তু বিশ্বব্যাংক জানিয়েছে যে তাদের "দ্রুত-বিতরন" সহায়তা ইউক্রেনের সরকারকে গুরুত্বপূর্ণ পরিষেবা প্রদান, হাসপাতালের কর্মীদের বেতন, পেনশন তহবিল এবং সামাজিক কর্মসূচি চালিয়ে যেতে সহায়তা করবে।

আরও পড়ুন: Russia-Ukraine War: যুদ্ধে ছিন্ন Ukriane, একাই হাজার কিলোমিটার পাড়ি ১১ বছরের শিশুর

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস (David Malpass) এক বিবৃতিতে বলেছেন, "বিশ্বব্যাংক গ্রুপ রাশিয়ার আগ্রাসনের কারণে সৃষ্ট হিংসা এবং চরম বিপর্যয়ের মুখে ইউক্রেন এবং এর জনগণকে সহায়তা করার জন্য দ্রুত পদক্ষেপ নিচ্ছে।" তিনি আরও বলেন, "বিশ্বব্যাংক গ্রুপ ইউক্রেন এবং এই অঞ্চলের জনগণের পাশে রয়েছে। এই সঙ্কটের সুদূরপ্রসারী মানবিক ও অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় আমরা যে পদক্ষেপ নিচ্ছি তার মধ্যে এটিই প্রথম।"

ব্যাংক আরও জানিয়েছে যে তারা আগামী মাসগুলিতে ইউক্রেনের জন্য আরও ৩ বিলিয়ন ডলারের সহায়তার প্যাকেজের বিষয়ে কাজ চালিয়ে যাবে। একই সঙ্গে ইউক্রেনের প্রতিবেশী দেশ যারা ইউক্রেন থেকে আসা শরণার্থীদের জায়গা দিচ্ছে তাদের জন্য অতিরিক্ত সহায়তার কাজ চালিয়ে যাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.