সংক্রামক রোগের বিশেষজ্ঞ হিসাবে বিশ্ববিখ্যাত চিকিতসক এবার করোনায় আক্রান্ত

সংক্রমন কাটিয়ে সেরে ওঠা রোগীর প্লাজমা থেকে কীভাবে অন্যদের চিকিতসা দেওয়া হবে তা নিয়ে গবেষণা শুরু করেছিলেন ইনি।

Updated By: Mar 25, 2020, 07:43 PM IST
সংক্রামক রোগের বিশেষজ্ঞ হিসাবে বিশ্ববিখ্যাত চিকিতসক এবার করোনায় আক্রান্ত

নিজস্ব প্রতিবেদন— মারণ ভাইরাসের হাত থেকে নিস্তার পেলেন না খোদ সংক্রামক রোগের বিশেষজ্ঞ চিকিতসক। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ইয়ান লিপকিন। কলম্বিয়া ইউনিভার্সিটির সেন্টার ফর ইনফেকশন অ্যান্ড ইমিউনিটি—র পরিচালক ছিলেন তিনি। সারা বিশ্বে সংক্রামক রোগের বিশেষজ্ঞ হিসাবে তিনি পরিচিত। ২০১১ সালে মুক্তি পাওয়া কনটাইজন সিনেমার পরামর্শক হিসাবে কাজ করেছিলেন তিনি। সেই সিনেমায় দেখানে হয়েছিল, একটি রহস্যময় ভাইরাস গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়ছে। 

সংক্রমন কাটিয়ে সেরে ওঠা রোগীর প্লাজমা থেকে কীভাবে অন্যদের চিকিতসা দেওয়া হবে তা নিয়ে গবেষণা শুরু করেছিলেন ইনি। তিনি নিজের ভয়াবহ অভিজ্ঞতার কথা বলেন। জানান, এই ভাইরাস তাঁর মতো বিশেষজ্ঞের শরীরে প্রবেশ করেছে মানে যে কাউকে আক্রমণ করতে পারে। কারণ তিনি করোনার বিরুদ্ধে লড়াইয়ে নামার আগে সবরকম প্রতিরোধক ব্যবস্থা নিয়েছিলেন। জানুয়ারি মাসে তিনি গিয়েছিলেন চিনে। করোনারভাইরাসের প্রকোপ ঠেকানোর উপায় নিয়ে আলোচনা করতে সেখানে গিয়েছিলেন ইয়ান। নাইল ভাইরাস ও সার্স করোনাভাইরাসের গবেষণায় জড়িত ছিলেন তিনি। 

আরও পড়ুন— দেশে বাড়ছে করোনার সংক্রমণ, ২২টি বেসরকারি ল্যাবকে নমুনার পরীক্ষার ছাড়পত্র ICMR-এর

ইয়ান লিপকিন ছাড়াও লন্ডনের ইমপেরিয়াল কলেজের রোগতত্ত্ববিদ নেইল ফার্গুসন আক্রান্ত হয়েছেন করোনায়। ইউনিভার্সিটি অব হংকং এর স্কুল অফ পাবলিক হেলথের রোগতত্ত্ববিদ বেন কাউলিং—এর শরীরেও করোনায় জীবাণু মিলেছে। ইতালির পর এবার করোনায় আক্রান্ত রোগীর পরিসংখ্যান বেড়ে চলেছে স্পেনে।