Heatwave: প্রায় ১৬০০০ প্রাণ কেড়েছে তাপপ্রবাহ! ভয়ংকর দাবদাহ আর কোন বিপর্যয় ঘটিয়েছে?

Heatwave According to UN Climate Change Report: গ্লোবাল ওয়ার্মিং গত এক দশকেরও বেশি সময় ধরে পৃথিবীর সামনে বড় একটা বিপদ হয়ে রয়েছে। সেই বিপদ ক্রমশ বাড়ছে। সারা বিশ্বে লাফিয়ে গরম বাড়ছে। বাড়ছে ভারতেও। কী কারণ লুকিয়ে রয়েছে এই নিয়মিত তাপমাত্রাবৃদ্ধির পিছনে?

Updated By: Apr 22, 2023, 01:53 PM IST
Heatwave: প্রায় ১৬০০০ প্রাণ কেড়েছে তাপপ্রবাহ! ভয়ংকর দাবদাহ আর কোন বিপর্যয় ঘটিয়েছে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গ্লোবাল ওয়ার্মিং গত এক দশকেরও বেশি সময় ধরে পৃথিবীর সামনে বড় একটা বিপদ হয়ে রয়েছে। আগামী দিনে তা বড় ধরনের সমস্যা হিসেবে ইতিমধ্যেই চিহ্নিত। বিশ্ব উষ্ণায়নের জেরে গোটা বিশ্বেই খরা, বন্যা ও তাপপ্রবাহের মতো ঘটনা বেড়ে গিয়েছে। সম্প্রতি ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন (WMO) ২০২২ সালের তাপপ্রবাহ নিয়ে রিপোর্ট প্রকাশ করেছে। তাপপ্রবাহ গত বছরে ইউরোপ জুড়ে কত প্রাণ কেড়েছে, সেটাই উঠে এসেছে রিপোর্টে।

আরও পড়ুন: El Nino: উফ্! ক্রমশ বাড়তেই থাকবে গরম! কেন বলছেন বিজ্ঞানীরা শুনলে চমকে উঠবেন...

সেই বলছে, ২০২২ সালে তাপপ্রবাহের জেরে ইউরোপে মৃত্যু হয়েছে ১৫ হাজার ৭০০ জনের। ডব্লিউএমও (WMO)রাষ্ট্রসংঘের অধীনে একটি সংস্থা। রিপোর্টে তাপপ্রবাহের পাশাপাশি বিশ্ব উষ্ণায়ন সংক্রান্ত আরও নানা তথ্য উঠে এসেছে। জানা গিয়েছে, কার্বন-ডাই-অক্সাইড, মিথেন এবং নাইট্রাস অক্সাইড এই তিন গ্রিন হাউসের পরিমাণ ক্রমশ বেড়ে চলেছে।

আরও পড়ুন: Dead NASA Satellite: এবার স্যাটেলাইট ভেঙে পড়তে চলেছে মাথার উপর, মৃত্যুর আশঙ্কাও থাকছে...

সব মহাদেশেই গত কয়েক বছরে বন্যা, খরা, তাপপ্রবাহের সংখ্যা বেড়েছে। ভারতেও বেড়েছে। সঙ্গে রয়েছে আবহাওয়ার খামখেয়ালিপনা। যার জেরে কৃষিকাজের ক্ষতি হয়েছে বিস্তর। বিশ্ব উষ্ণায়ন বিভিন্ন এলাকার গড় তাপমাত্রা বাড়িয়ে দিয়েছে বলেও জানা গিয়েছে ওই রিপোর্টে। সেখান থেকে জানা গিয়েছে এক হতবাক করে দেওয়া তথ্য! ১৮৫০-১৯০০-- এই সময়কালে যে গড় তাপমাত্রা ছিল তার থেকে এখনকার গড় তাপমাত্রা ১.১৫ ডিগ্রি বেড়ে গিয়েছে!

ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশনের তরফে পেট্টেরি তালাস বলেছেন-- পৃথিবী জুড়ে জনসংখ্যা বাড়ছে। বাড়ছে গ্রিনহাউস গ্যাসও। আর এই গ্যাসের বৃদ্ধি পরিবেশে প্রভাব ফেলছে। খরা, বন্যার ঘটনা বাড়ছে। আবহাওয়া পরিবর্তেনের জেরেই পূর্ব আফ্রিকায় ধারাবাহিক ভাবে খরা হচ্ছে, আবার পাকিস্তানের মতো দেশে ভয়াবহরকম বন্যার ঘটনা ঘটছে। পরিবেশের এই পরিবর্তন খাদ্য নিরাপত্তাকে বিঘ্নিত করছে, বাড়ছে উদ্বাস্তু সমস্যা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.