World Space Week 2021: সপ্তাহভর উদযাপনে এবারের থিম 'মহাকাশে মহিলা'

৪ অক্টোবর থেকে শুরু হচ্ছে বিশ্ব মহাকাশ সপ্তাহ। চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

Updated By: Oct 4, 2021, 01:28 PM IST
World Space Week 2021: সপ্তাহভর উদযাপনে এবারের থিম 'মহাকাশে মহিলা'

নিজস্ব প্রতিবেদন: মহাকাশেই ভাসমান আমরা। মাটিতে দাঁড়িয়ে মাথা তুললেই আকাশ। অগণিত নক্ষত্র, অপার রহস্য। মানুষ তাই চিরকাল আকাশের প্রতি অমোঘ টান অনুভব করেছে। গবেষণা করেছে। নতুন নতুন জিনিস আবিষ্কার করেছে। 

World Space Week মহাকাশের প্রতি মানুষের সেই টান ও সন্ধানেরই উদযাপন। সারা সপ্তাহ ধরে এই সময়ে বিশ্ব জুড়ে মহাকাশ নিয়ে নানা চর্চা হবে, প্রদর্শনী হবে। এবং নতুন প্রজন্মকে এই চর্চার সঙ্গে জড়িয়ে নেওয়া হবে। যাতে আগামি দিনে তারাও মহাকাশচর্চার মাধ্যমে এই বিশ্বরহস্য ভেদ করার নানা আয়োজন করতে পারে।  

আরও পড়ুন: New Dinosaur Species: প্রায় ৭ কোটি বছর আগে ব্রাজিলে ঘুরে বেড়াত এরা

প্রত্যেক বছরই এই দিনটির একটি থিম থাকে। এ বছর World Space Week-এর থিম হল-- 'উওম্যান ইন স্পেস' (Women in Space)।

রাষ্ট্রসঙ্ঘ ১৯৯৯ সালে এই দিনটিতেই World Space Week উদযাপন করার কথা ঘোষণা করে। কেন এই দিনটিতেই তার কিছু কারণ আছে। ১৯৫৭ সালে এই দিনেই, ৪ অক্টোবর মানুষের তৈরি প্রথম উপগ্রহ স্পুটনিক 'লঞ্চ' করা হয়। এ বছর ৯০টি দেশ এই উদযাপনের শরিক হচ্ছে। এই উদযাপনের আরও নানা দিগন্ত আছে। বিশ্বের অর্থনৈতিক সামাজিক ক্ষেত্রে মহাকাশ বিজ্ঞানের নানা অবদানের মূল্য়ায়নও এদিনটির একটি লক্ষ্য।

মহাকাশচর্চার ক্ষেত্রে দীর্ঘদিন লিঙ্গবৈষম্যের একটা বাধা ছিল। কিন্তু আধুনিক সময়ে মহিলারা যে ভাবে মহাকাশচর্চায় নাম লেখাচ্ছেন, মহাকাশে পাড়ি দিচ্ছেন, তাতে এ বিষয়ে নতুন দিগন্তের সূচনা ঘটছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Kabul Blast: ভয়াবহ বিস্ফোরণ কাবুলে, দায় স্বীকার করেনি কেউ