৯/১১ হামলার ১৩ বছর পর খুলল ওয়ার্ল্ড ট্রেড সেন্টার

সন্ত্রাসবাদী হামলার ১৩ বছর পর খুলল ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। সোমবার থেকেই ব্যবসার জন্য খুলে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ এই বহুতল। গোটা বিশ্বের কাছে আজ এক ঐতিহাসিক দিন।

Updated By: Nov 3, 2014, 10:07 PM IST
৯/১১ হামলার ১৩ বছর পর খুলল ওয়ার্ল্ড ট্রেড সেন্টার

ওয়েব ডেস্ক: সন্ত্রাসবাদী হামলার ১৩ বছর পর খুলল ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। সোমবার থেকেই ব্যবসার জন্য খুলে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ এই বহুতল। গোটা বিশ্বের কাছে আজ এক ঐতিহাসিক দিন।

ম্যানহাটনের আকাশ ছুঁয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ এই বিল্ডিং। একশো চার তলার বিল্ডিংয়ে সোমবার থেকেই ব্যবসা শুরু করেছে প্রকাশনা সংস্থা কোন্ডে ন্যাসট। এ দিন নিউ ইয়র্ক ও নিউ জার্সির পোর্ট অথরিটির এক্সিকিউটিভ ডিরেক্টর প্যাট্রিক ফোয়ে বলেন, "আবারও ভরে উঠেছে নিউ ইয়র্কের আকাশ। লোয়ার ম্যানহাটনে নিজের জায়গা নিয়েছে ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। নতুন ডিজাইন, নির্মাণ, সম্মান ও স্থায়িত্বের প্রতীক এই বহুতল। এই আইকনিক বিল্ডিং লোয়ার ম্যানহটনকে ব্যস্ত শহরে পরিণত করার অন্যতম মাইলস্টোন।"

বহুতলের ৮০ হাজার বর্গফুট দেওয়া হয়েছে অ্যাডভার্টাইজিং ফার্ম কিডস ক্রিয়েটিভকে। ২ লক্ষ ৭৫ হাজার বর্গফুটের জন্য চুক্তি হয়েছে সরকারের জেনারেল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশনের সঙ্গে। এক লক্ষ ৯১ হাজার বর্গফুটের জন্য চুক্তি হয়েছে চায়না সেন্টারের সঙ্গে।

ষোলো একর জমির ওপর দাঁড়িয়ে থাকা বিখ্যাত টুইন টাওয়ারে ২০০১ সালের ৯ সেপ্টেম্বর সন্ত্রাসবাদী হামলায় ২ হাজার ৭০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়।