জেনে নিন বিশ্বের সেরা ৫ স্মার্ট সিটি কোনগুলো

এই তো মাত্র কয়েকদিন আগে দেশের ২০টি স্মার্ট সিটির তালিকা প্রকাশ করেছিল কেন্দ্রীয় সরকার। সেই তালিকায় কি আপনার শহরও ছিল? সে থাকুক অথবা না থাকুক, আজ বরং দেখে নিন দেশের না, বিশ্বের সেরা পাঁচ স্মার্ট সিটি কোনগুলো।

Updated By: Feb 10, 2016, 06:19 PM IST
জেনে নিন বিশ্বের সেরা ৫ স্মার্ট সিটি কোনগুলো

ওয়েব ডেস্ক: এই তো মাত্র কয়েকদিন আগে দেশের ২০টি স্মার্ট সিটির তালিকা প্রকাশ করেছিল কেন্দ্রীয় সরকার। সেই তালিকায় কি আপনার শহরও ছিল? সে থাকুক অথবা না থাকুক, আজ বরং দেখে নিন দেশের না, বিশ্বের সেরা পাঁচ স্মার্ট সিটি কোনগুলো।

১) ভিয়েনা - এক নম্বরে অবশ্যই ভিয়েনা। প্রযুক্তিগত দিক থেকে এই শহর সবাইকে পিছেন ফেলে দিয়েছে। ২০৫০ এ স্মার্ট এনার্জি ভিশান নিয়ে এগিয়ে যাচ্ছে অস্ট্রিয়ার এই শহর।

২) টোরেন্টা - এই শহরের নামটা শুনলেই ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির নামটা আপনার মনে আসবেই। টোরেন্টাতে সৌরভ গাঙ্গুলি পাকিস্তানের বিরুদ্ধে টানা ৪ ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন। এই টোরেন্টো কানাডার এই শহরকেই বিশ্বের দ্বিতীয় স্মার্ট সিটি বলা হচ্ছে।

৩) প্যারিস - বলিউড ফিল্ম কুইনের দৌলতে আপনার তো প্যারিস দেখা হয়েই গিয়েছে। এই শহরেই  ibm বিজনেস অ্যানালিটিকস সলিউশন সেন্টার তৌরি হয়েছে। আর আজকের দিনে আপনি প্যারিসে গেলে সমস্ত আধুনিক সুযোগ সুবিধা পাবেন।

৪) নিউ ইয়র্ক - আমেরিকার এই শহর যে স্মার্ট সিটির তালিকায় থাকবেই, তা তো বলাই বাহুল্য।

৫) স্টকহোম - ব্রিটেনের এই শহরেও রয়েছে আধুনিক সব সুযোগ সুবিধা। সেইজন্যই টোকিরওর মতো শহরকেও পিছিয়ে দিয়েছে।