World's longest luxury cruise: ৫০ দিন, ২৭ নদী! বারাণসী থেকে কলকাতা-ঢাকা ছুঁয়ে আসছে বিশ্বের দীর্ঘতম ক্রুইজ...

নদীবক্ষে বিলাস ভ্রমণের বড় স্বপ্ন বাস্তবায়নের পথে মোদি সরকার। প্রকল্পটি পূর্ণাঙ্গ রূপ পেলে এটিই হবে বিশ্বের দীর্ঘতম যাত্রা পথের বিলাসী ক্রুইজ। আগামী বছরের শুরুর দিকেই প্রকল্পটি আরম্ভের প্রস্তুতি নিচ্ছে সরকার। 

Updated By: Nov 12, 2022, 06:39 PM IST
World's longest luxury cruise: ৫০ দিন, ২৭ নদী! বারাণসী থেকে কলকাতা-ঢাকা ছুঁয়ে আসছে বিশ্বের দীর্ঘতম ক্রুইজ...

পূজা দাস

নদীবক্ষে বিলাস ভ্রমণের বড় স্বপ্ন বাস্তবায়নের পথে মোদি সরকার। সবকিছু ঠিক চললে উত্তর প্রদেশের বারাণসী থেকে বাংলাদেশ ঘুরে অসমের ডিব্রুগর পর্যন্ত পারি দেবে প্রমোদতরণী। প্রকল্পটি পূর্ণাঙ্গ রূপ পেলে এটিই হবে বিশ্বের দীর্ঘতম যাত্রা পথের বিলাসী ক্রুইজ। আগামী বছরের শুরুর দিকেই প্রকল্পটি আরম্ভের প্রস্তুতি নিচ্ছে সরকার। ভারতের অভ্যন্তরীন নৌপথ উন্নয়নের জন্য এই প্রকল্পটির চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলেই জানানো হয়েছে সরকারের তরফ থেকে।

আরও পড়ুন: Tonga Earthquake: মহাসমুদ্রে তীব্র মাত্রার ভূমিকম্প, ধেয়ে আসতে পারে ভয়ংকর এক সুনামিও...

সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ১০ জানুয়ারি থেকে সমুদ্রের বুক চিরে নিজের যাত্রা শুরু করবে এই প্রমোদতরণী। দীর্ঘ ৪,০০০ কিমি পথ, অতিক্রম করবে এই ক্রইজটি। এই গোটা যাত্রাটি সম্পূর্ণ করতে সময় লাগবে প্রায় ৫০ দিন। এই সফরে মাঝে আসামের ডিব্রুগরে পৌঁছনোর আগে এটি কলকাতা ও বাংলাদেশের ঢাকা শহরকে ছুঁয়ে যাবে বলেও জানা যাচ্ছে। এই ৫০ দিনের সফরে প্রায়  ২৭ টি নদী কভার করবে এই তরণী, যা বিশ্বের দীর্ঘতম নদী যাত্রা হিসেবে মনে করা হচ্ছে। সব মিলিয়ে প্রায় ৫০ টি ট্যুরিস্ট স্পট অতিক্রম করবে এই ক্রুইজটি। নৌপরিবহন মন্ত্রী সর্বানন্দ সানোয়াল এক সাক্ষাৎকারে জানিয়েছেন, এটি মূলত বিশ্বের এমন এক নৌযাত্রা হতে চলেছে যা একটি সফরেই ভারত এবং বাংলাদেশকে একটি মানচিত্রে এনে ফেলবে।

সরকারি-বেসরকারি যৌথ ব্যবস্থাপনা মডেলে (public-privet partnship) উপরই ভিত্তি করে চালানো হবে বারাণসী-ডিব্রুগর ক্রইজটি। সরকারের তরফ থেকে IWAI (Inland Waterways Authority of india) দুই জনপ্রিয় ক্রুইস সংস্থা অন্তরা লাক্সারি রিভার ক্রুইজ এবং জে এম বক্সি রিভার ক্রইজের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে এই সফরের জন্য। যদিও এই প্রমোদতরণীতে যাত্রার জন্য টিকিটের দাম কত হবে তা এখনও পর্যন্তও ধার্য করা হয়নি।

আরও পড়ুন: Coursera: কাঁটার পথে Coursera, মন্দার জেরে বিপুল ছাঁটাই!

মন্ত্রী সোনোয়ালের কথায়, এই বিলাসতরণীটি সমস্ত ধরনের পর্যটকদের নিজেদের মতো করে ঘোরার সমস্ত রকমের সুবিধা প্রদান করবে। ভারতীয় নৌপরিবহন সংক্রান্ত আইনের কিছু সংশোধন করে, নির্বিঘ্নে রাজ্য জুড়ে চলাচলের জাতীয় অনুমতি পাবে এই তরণীটি। ক্রুজটি বারাণসী থেকে শুরু করে বক্সার, রামনগর এবং গাজিপুর হয়ে অষ্টম দিনে পটনায় পৌঁছবে। ভারতে প্রবেশের আগে ক্রুজটি বাংলাদেশে প্রায় ১,১০০কিলোমিটার পথ অতিক্রম করবে। ভারত-বাংলাদেশ প্রোটোকল রুটের অধীনে এটি সম্ভব হবে, যা ইতিমধ্যেই গঙ্গা ও ব্রহ্মপুত্র নদীতে দুই দেশকে সংযোগকারী বাণিজ্যপথ খুলে দিয়েছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

.