কল্যাণীতে ৫২ একর জমিতে তৈরি হবে 'সমৃদ্ধি নগরী'

বিশ্ববাজারে চাহিদার কথা মাথায় রেখেই কল্যাণীতে হতে চলেছে অ্যানালিটিক্স হাব। পোশাকি নাম সমৃদ্ধি নগরী। এ জন্য কল্যাণীতে ৫২ একর জমি চিহ্নিত করেছে রাজ্য সরকার। তিন বছরের মধ্যে সমৃদ্ধি নগরীর কাজ শেষ হবে বলে সরকারের আশা। 

Updated By: Jun 20, 2015, 10:50 AM IST
কল্যাণীতে ৫২ একর জমিতে তৈরি হবে 'সমৃদ্ধি নগরী'

ওয়েব ডেস্ক: বিশ্ববাজারে চাহিদার কথা মাথায় রেখেই কল্যাণীতে হতে চলেছে অ্যানালিটিক্স হাব। পোশাকি নাম সমৃদ্ধি নগরী। এ জন্য কল্যাণীতে ৫২ একর জমি চিহ্নিত করেছে রাজ্য সরকার। তিন বছরের মধ্যে সমৃদ্ধি নগরীর কাজ শেষ হবে বলে সরকারের আশা। 

আধুনিক বিশ্বে অ্যানালিটিক্সের চাহিদা সর্বত্র। এ কথা মাথায় রেখেই রাজ্য সরকারকে অ্যানালিটিক্স হাবের প্রস্তাব দেয় বণিক সভা বেঙ্গল চেম্বার অফ কমার্স। প্রস্তাব গ্রহণ করে কল্যাণীতেই অ্যানালিটিক্স হাব গড়ে তুলছে রাজ্য। 

ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল ইনস্টিটিউট, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, যাদবপুর বিশ্ববিদ্যালয় সহ অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ রেখেই তৈরি হবে অ্যানিলিটিক্স হাব সমৃদ্ধি নগরী। বিশ্ব মানচিত্রে কল্যাণীকে শিক্ষার শহর হিসেবে তুলে ধরতেই রাজ্যের এই উদ্যোগ।

সমৃদ্ধি নগরীর জন্য বাহান্ন একর জমি ইতিমধ্যেই চিহ্নিত করেছে রাজ্য। বিনিয়োগের সম্ভাবনা প্রায় তিন হাজার কোটি টাকা। প্রথমে আর এফ আই বা বিনিয়োগকারীদের থেকে তথ্যের অনুরোধ জানানো হয়েছে। তথ্য পেলেই প্রয়োজনীয় শর্তে জমির ই-অকশন শুরু করবে রাজ্য। 

ভাল সাড়া পেলে এই প্রকল্পকে ২৫০ একর জমিতে ছড়িয়ে দিতে চায় রাজ্য। জানিয়েছেন নগরোন্নয়ন দফতরের সচিব। রাজ্যের আশা, সে ক্ষেত্রে বিনিয়োগ আসতে পারে ছয় হাজার কোটি টাকার মতো।

.