পুজোর আগে পাহাড়ে অশান্তির আঁচ; বনধের হুমকি বিমল গুরুঙের

পাহাড়ে ফের অশান্তির আঁচ। মোর্চার পক্ষ থেকে এবার পাহাড়ে সরাসরি বনধ ডাকার হুমকি দেওয়া হল। যদিও, সেখানে যে কোনও ধরনের অশান্তি বন্ধ করার জন্য পাহাড়বাসীর কাছে আহ্বান জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

Updated By: Sep 23, 2016, 03:44 PM IST
পুজোর আগে পাহাড়ে অশান্তির আঁচ; বনধের হুমকি বিমল গুরুঙের

ওয়েব ডেস্ক : পাহাড়ে ফের অশান্তির আঁচ। মোর্চার পক্ষ থেকে এবার পাহাড়ে সরাসরি বনধ ডাকার হুমকি দেওয়া হল। যদিও, সেখানে যে কোনও ধরনের অশান্তি বন্ধ করার জন্য পাহাড়বাসীর কাছে আহ্বান জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

লেপচা, ভুটিয়া, মঙ্গর, তামাং, শেরপা, লিম্বু, রাই, কাসি, দামাই ও সার্কি বোর্ড ঘোষণার পর গতকাল কালিম্পঙে নতুন করে চারটি বোর্ড গঠনের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে পুজোর পর গুরুং বোর্ড গড়ার আশ্বাস ও দিয়েছেন তিনি। তবে, তার পরিবর্তে পাহাড়ে উন্নয়ণের জন্য কাজ করতে হবে। পাশাপাশি, গতকালের অনুষ্ঠান মঞ্চ থেকে তিনি বলেন, ইতিমধ্যেই পাহাড়ে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনকে ৪০০ কোটি টাকা দেওয়া হয়েছে। 

তাঁর গতকালের বক্তব্যের পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে আজ মোর্চা সভাপতি বিমল গুরুঙের দাবি, আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে মুখ্যমন্ত্রীকে ৪০০ কোটি টাকার হিসাব দিতে হবে। আর তা দেওয়া না হলে ২৮ তারিখ থেকে সেখানে লাগাতার বনধের হুমকি দিয়েছেন গুরুং। এই পরিস্থিতিতে আসন্ন পর্যটন মরসুমে ফের পাহাড় অশান্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

২০১২ সালের ৪ঠা অগাস্ট মোর্চাকে দায়িত্বে রেখে পাহাড়ে তৈরি করা হয় গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রিশন। ঠিক করা হয় পাহাড়ের উন্নয়নে রাজ্য ও কেন্দ্র সরকারের পক্ষ থেকে যৌথ ভাবে অর্থ সাহায্য করা হবে। সেই সঙ্গে বেশ কটি দফতরও তাদের হস্তান্তর করা হবে। তবে, ১ বছর পার হতে না হতেই রাজ্য সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলতে শুরু করে মোর্চা। এরপর থেকেই রাজ্য ও মোর্চার মধ্যে সম্পর্ক খারাপ হতে শুরু করে।   

.