বেলুড়ের বুড়িমা নিজেই এক ইন্ডাস্ট্রি, কীভাবে হল এমন, জানুন

পেটের দায়ে শুরু করেছিলেন বাজিবিক্রি। আজ তাঁর নামেই অন্যতম সেরা বাজির ব্র্যান্ডিং। বেলুড়ের বুড়িমা নিজেই এক ইন্ডাস্ট্রি। বেলুড়ের পিয়ারিমোহন মুখার্জি স্ট্রিট। ছিন্নমূলের পোড়ো কুঠির আজ অট্টালিকা। অট্টালিকার গেটে এখনও লাইন পড়ে। নামের ঐতিহ্য এমনই। বুড়িমা। এ নাম কোন বাঙালি শোনেনি? ফ্রেমবন্দি এই বৃদ্ধাই বুড়িমা। আসল নাম অন্নপূর্ণা দাস। দেশভাগের শিকার। ওপাড় বাংলা থেকে এসে ঠাঁই হয় এই বেলুড়ে। দুই ছেলের পেটের জ্বালা মেটাতে শুরু করেন বিড়িবাঁধা। এক কালীপুজোয় ঠিক করলেন বাজি কিনবেন। কিন্তু, বিধি বাম।

Updated By: Oct 29, 2016, 05:43 PM IST
 বেলুড়ের বুড়িমা নিজেই এক ইন্ডাস্ট্রি, কীভাবে হল এমন, জানুন

ওয়েব ডেস্ক: পেটের দায়ে শুরু করেছিলেন বাজিবিক্রি। আজ তাঁর নামেই অন্যতম সেরা বাজির ব্র্যান্ডিং। বেলুড়ের বুড়িমা নিজেই এক ইন্ডাস্ট্রি। বেলুড়ের পিয়ারিমোহন মুখার্জি স্ট্রিট। ছিন্নমূলের পোড়ো কুঠির আজ অট্টালিকা। অট্টালিকার গেটে এখনও লাইন পড়ে। নামের ঐতিহ্য এমনই। বুড়িমা। এ নাম কোন বাঙালি শোনেনি? ফ্রেমবন্দি এই বৃদ্ধাই বুড়িমা। আসল নাম অন্নপূর্ণা দাস। দেশভাগের শিকার। ওপাড় বাংলা থেকে এসে ঠাঁই হয় এই বেলুড়ে। দুই ছেলের পেটের জ্বালা মেটাতে শুরু করেন বিড়িবাঁধা। এক কালীপুজোয় ঠিক করলেন বাজি কিনবেন। কিন্তু, বিধি বাম।

আরও পড়ুন দীপাবলির সেরা ১০ বাজির কোনটার সঙ্গে কোন বলিউড অ্যাক্টরের মিল আছে!

তারপর যা ঘটল তা রূপকথা। বাঙালির শিল্পোদ্যোগের সোনালি ইতিহাস। চটোলেট বোম হয়ে উঠল দেশের সেরা শব্দবাজি। রাজ্যে রাজ্যে ছড়িয়ে পড়ল সুখ্যাতি। শিবকাশীর ব্যবসায়ীদের কপালেও চওড়া ভাঁজ ফেলল বুড়িমার জনপ্রিয়তা। তারপর নিষিদ্ধ হল শব্দবাজি। সালটা উনিশশো ছিয়ানব্বই। গত কুড়ি বছর ধরছে শুধু বাজিই বেচছেন বুড়িমার বংশধররা। পটকা তাঁরা আর তৈরি করেন না। বুড়িমার চকোলেট বোম নামে চোরাবাজারে যা বিক্রি হয়, তা নকল।

আরও পড়ুন আজই অভিষেক হওয়া জয়ন্ত যাদবকে চিনে নিন এক ঝলকে

.