কেউ বনধ উপেক্ষা করছেন, কেউ ত্রস্ত, সবমিলিয়ে বনধ-বিভ্রান্ত আমজনতা

ইস্যু নোট বাতিল। ফের একবার পুরনো অস্ত্রেই শান বামেদের। আম জনতার দুর্ভোগকে হাতিয়ার করে তিনরাজ্যের বনধের ডাক দিয়েছে ১৭টি বামদল। সূর্যকান্ত মিশ্ররা বলছেন, প্রতিবাদের একমাত্র রাস্তা হরতাল।আচমকা ধর্মঘটের ডাক কেন? নোট ইস্যুতে দেশজুড়ে ঝড় তোলার কর্মসূচি নিলেও, গোড়া থেকেই বনধের বিরোধিতা করে আসছে কংগ্রেস-তৃণমূল  সহ সবকটি দল। তবে, হঠাত্‍ এক যাত্রায় পৃথক ফল কেন?সুজন চক্রবর্তীদের যুক্তি, দিল্লিতে যা হচ্ছে তা আদতে কালো টাকা উদ্ধারের নামে নাটক। চটকল-চা বাগান শ্রমিকদের পাশে দাঁড়ানোর লড়াইটা লড়তে হবে পথে নেমেই। আর বনধই সেই প্রতিবাদের একমাত্র ভাষা।বনধের সমর্থনে যুক্তি সাজাতে সাধারণ মানুষকে হাতিয়ার করছেন সূর্য-সুজনরা। কিন্তু, যাঁদের জন্য বনধ তাঁরা কি ভাবছেন? বামেদের যুক্তি আদৌ কি বোধগম্য হচ্ছে আম জনতার? নাকি সরকারের ফতোয়ার মুখে কাজে যোগ দেবেন তাঁরা?কেউ বলছেন বনধ উপেক্ষা করে বেরোবেন। কেউ আবার একটু ত্রস্ত। সবমিলিয়ে বনধ-বিভ্রান্ত আমজনতা।

Updated By: Nov 27, 2016, 09:04 PM IST
কেউ বনধ উপেক্ষা করছেন, কেউ ত্রস্ত, সবমিলিয়ে বনধ-বিভ্রান্ত আমজনতা

ওয়েব ডেস্ক: ইস্যু নোট বাতিল। ফের একবার পুরনো অস্ত্রেই শান বামেদের। আম জনতার দুর্ভোগকে হাতিয়ার করে তিনরাজ্যের বনধের ডাক দিয়েছে ১৭টি বামদল। সূর্যকান্ত মিশ্ররা বলছেন, প্রতিবাদের একমাত্র রাস্তা হরতাল।আচমকা ধর্মঘটের ডাক কেন? নোট ইস্যুতে দেশজুড়ে ঝড় তোলার কর্মসূচি নিলেও, গোড়া থেকেই বনধের বিরোধিতা করে আসছে কংগ্রেস-তৃণমূল  সহ সবকটি দল। তবে, হঠাত্‍ এক যাত্রায় পৃথক ফল কেন?সুজন চক্রবর্তীদের যুক্তি, দিল্লিতে যা হচ্ছে তা আদতে কালো টাকা উদ্ধারের নামে নাটক। চটকল-চা বাগান শ্রমিকদের পাশে দাঁড়ানোর লড়াইটা লড়তে হবে পথে নেমেই। আর বনধই সেই প্রতিবাদের একমাত্র ভাষা।বনধের সমর্থনে যুক্তি সাজাতে সাধারণ মানুষকে হাতিয়ার করছেন সূর্য-সুজনরা। কিন্তু, যাঁদের জন্য বনধ তাঁরা কি ভাবছেন? বামেদের যুক্তি আদৌ কি বোধগম্য হচ্ছে আম জনতার? নাকি সরকারের ফতোয়ার মুখে কাজে যোগ দেবেন তাঁরা?কেউ বলছেন বনধ উপেক্ষা করে বেরোবেন। কেউ আবার একটু ত্রস্ত। সবমিলিয়ে বনধ-বিভ্রান্ত আমজনতা।

আরও পড়ুন অশ্বিন-জাদেজার ব্যাটিংয়েই উঠে দাঁড়ালো ভারত

পথে শাসক -বিরোধী দুপক্ষই। সোমবার রাজপথে যুযুধান বাম-তৃণমূল। নোট ভোগান্তির প্রতিবাদে সোমবার পথে নামছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কলেজ স্কোয়ার থেকে ডোরিনা ক্রশিং পর্যন্ত মিছিল করবে তৃণমূল কংগ্রেস। শুরু থেকেই তাতে  পা মেলাবেন তৃণমূল সুপ্রিমো। বেলা বারোটা নাগাদ কলেজ স্কোয়ার থেকে শুরু হবে মিছিল। মেডিক্যাল কলেজের সামনে দিয়ে মিছিল পৌছবে হিন্দ সিনেমা। সেখান থেকে ওয়েলিংটন হয়ে মিছিল পড়বে এসএন ব্যানার্জি রোডে। শেষপর্যন্ত ডোরিনা ক্রশিংয়ে সভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল যখন গণ বিদ্রোহের ডাক দিয়ে প্রতিবাদ মিছিলে, তখন রাজ্যজুড়ে বনধের ডাক দিয়েছে বামেরা। আম জনতার ভোগান্তির প্রতিবাদে সোমবার পশ্চিমবঙ্গ,কেরল ও ত্রিপুরায় ১২ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে  বামদলগুলি।হরতালের পাশাপাশি, রাস্তায় নেমেও মিছিল করবেন বাম নেতারা। মুখ্যমন্ত্রীর কর্মসূচি থাকায় ধর্মতলা থেকে মৌলালি পর্যন্ত মিছিলের পরিকল্পনা বাতিল করেছে বাম নেতৃত্ব। বদলে মৌলালিতে সভা করবেন সূর্য-বিমানরা।  শ্যামবাজার, এন্টালি, যাদবপুর এইট বি, তারাতলা থেকে স্থানীয়ভাবে  মিছিল বের করা হবে।এদিন মোদীর বিরুদ্ধে ফের একবার সরব হয়েছেন  সূর্যকান্ত মিশ্র।আম জনতার ভোগান্তির এড়াতে সোমবার বেশি সংখ্যক সরকারি বাস চালানোর প্রতিশ্রুতি দিয়েছে সরকার। দূরপাল্লার বাস সংগঠনগুলিও জানিয়ে দিয়েছে সোমবার বেশি সংখ্যক বাস রাস্তায় নামানো হবে। কিন্তু, মুখ্যমন্ত্রীর মিছিল ও বামেদের  বনধ,  জোড়া ফলায় দুর্ভোগের  হাত থেকে রেহাই পাবে কি আম জনতা ?

আরও পড়ুন  রেডিও বার্তায় কী কথা বোঝানোর চেষ্টা করেলেন প্রধানমন্ত্রী?

.