নিজের হাতে ওড়াবেন নাকি প্রজাপতি?

গাছের পাতায় সাত রঙের খেলা। হিন্দোল প্রকৃতির বুকে। ডানায় ভয় করা এই সৌন্দ্যর্য পরতে পরতে ছড়িয়ে আছে রামশাইয়ে। দেখবেন নাকি একবার উঁকি দিয়ে? নিজের হাতে ওড়াবেন নাকি প্রজাপতি?

Updated By: Dec 24, 2016, 09:12 PM IST
নিজের হাতে ওড়াবেন নাকি প্রজাপতি?

ওয়েব ডেস্ক: গাছের পাতায় সাত রঙের খেলা। হিন্দোল প্রকৃতির বুকে। ডানায় ভয় করা এই সৌন্দ্যর্য পরতে পরতে ছড়িয়ে আছে রামশাইয়ে। দেখবেন নাকি একবার উঁকি দিয়ে? নিজের হাতে ওড়াবেন নাকি প্রজাপতি?

প্রজাপতি, কোথায় পেলে তুমি এমন পাখনা? শুধোতে মন চাইছে বুঝি? গাছে-গাছে, পাতায়-পাতায় রঙিন হইচই। কখনও খোলা পাখনায় রূপের পসরা সাজানো, কখনও বা মধু আহরণে দিলখোলা আহ্বান। প্রকৃতিকে ভালবাসার, ভাল লাগানোর আপ্রাণ চেষ্টায় সদা ব্যস্ত প্রজাপতিকুল। ওই যে সবুজ পাতার ডগায় কেমন রঙের খেলা। ওই যে পাতার বুকে একটু একটু করে জন্ম নিচ্ছে পতঙ্গের রঙিন আভা। মন মাতাতে রূপের হাতছানি। প্রকৃতির বুকে হিন্দোল।

এ রূপের রহস্য কী? জানতে চান না? রঙিন পাখাওলা পতঙ্গের ভিড়ে হারিয়ে যাক মন, চান না? জিজ্ঞেস করতে মন চাইছে তো? প্রকৃতির প্রেমে বার বার পড়তে চান? ক্যামেরায় ধরে রাখতে চান এই অপরূপ রূপ লাবণ্য? দেখুন, ঠিক আপনার বাড়ি পাশটাতেই রয়েছে রূপের ঝুলি। হাতছানি দিচ্ছে বাটারফ্লাই কনজারভেটারি।

প্রজাপতির জন্মবৃত্তান্ত জানতে চলুন সুন্দরী ডুয়ার্স। ময়নাগুড়ির গরুমারা জাতীয় উদ্যানের রামশাই। সবুজের কোলে রঙের ছটা দেখার সুযোগ তো থাকছেই। সঙ্গে থাকছে নিজের হাতে প্রজাপতি ওড়ানোর সুযোগ। ২০১৩-য় গরুমারা জঙ্গলের রামশাই বিটে ২ বিঘে জমির ওপর তৈরি হয় রামশাই বাটারফ্লাই কনজারভেটারি। তৈরি হয় বাটারফ্লাই ল্যাব। যেখানে রয়েছে ৭৫ ধরনের প্রজাপতির জন্মবৃত্তান্ত। কোনও প্রবেশমূল্য নেই। তবে ছবি তুলতে হলে ৩০ মিনিটে দিতে হবে ৩০ টাকা এবং প্রতি ঘণ্টায় ৫০ টাকা। যাবেন নাকি এবারের বড়দিনে ডুয়ার্সের রামশাই? সাদর আমন্ত্রণ জানাচ্ছে বনদফতর।

.