উত্তরবঙ্গ জুড়ে এনসেফালাইটিসের আতঙ্ক, পরিষেবা নেই কোচবিহারে, শুয়োর নিয়ন্ত্রণে ব্যর্থ শিলিগুড়ি

এনসেফালাইটিসে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজেই মৃত্যু হয়েছে সাতাত্তরজনের। কিন্তু, কী অবস্থায় রয়েছে শিলিগুড়ি শহর? শিলিগুড়ি পৌরনিগমের অধিকাংশ ওয়ার্ডের চেহারাটাই এরকম। নেই সাফাইয়ের বালাই। যত্রতত্র ঘুরে বেড়াচ্ছে শুয়োর। স্বভাবতই আতঙ্ক বেড়েছে শহরবাসীর মধ্যে।

Updated By: Jul 25, 2014, 10:27 AM IST
উত্তরবঙ্গ জুড়ে এনসেফালাইটিসের আতঙ্ক, পরিষেবা নেই কোচবিহারে, শুয়োর নিয়ন্ত্রণে ব্যর্থ শিলিগুড়ি

উত্তরবঙ্গ: এনসেফালাইটিসে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজেই মৃত্যু হয়েছে সাতাত্তরজনের। কিন্তু, কী অবস্থায় রয়েছে শিলিগুড়ি শহর? শিলিগুড়ি পৌরনিগমের অধিকাংশ ওয়ার্ডের চেহারাটাই এরকম। নেই সাফাইয়ের বালাই। যত্রতত্র ঘুরে বেড়াচ্ছে শুয়োর। স্বভাবতই আতঙ্ক বেড়েছে শহরবাসীর মধ্যে।

এই অবস্থায় পৌরনিগমকে কাঠগড়ায় তুলেছেন বিরোধীরা।

পৌর নিগম অবশ্য বলছে তৈরি তারা। শুধু শুয়োর নিয়ন্ত্রণ করাটাই যা একটু কঠিন হয়ে দাঁড়িয়েছে।

জ্বর হলেই আর কোনও ঝুঁকি নয়। সঙ্গে সঙ্গে রোগীকে নিয়ে হাসপাতালে ছুটছেন বাড়ির লোকজন। কিন্তু সেখানে গিয়ে কি পাচ্ছেন পরিষেবা? কোচবিহারের MJN হাসপাতালে গিয়ে কিন্তু রীতিমতো আতঙ্কিত রোগীর আত্মীয়রা। হাসপাতালজুড়ে আবর্জনার স্তূপ। আর চিকিত্সা? অভিযোগ রোগীকে ঠিকমতো না দেখেই জলপাইগুড়ি বা শিলিগুড়িতে রেফার করে দিচ্ছেন চিকিত্সকেরা।

উত্তরবঙ্গজুড়ে ছড়িয়েছে এনসেফালাইটিসের আতঙ্ক। জ্বর হলেই আক্রান্তকে নিয়ে হাসপাতালে ছুটছেন পরিবারের লোকজন। উত্তরবঙ্গের অন্য জেলাগুলির মতো কোচবিহারের ছবিটাও একইরকম। কিন্তু, হাসপাতালে নিয়ে যাওয়ার পর কী পরিষেবা পাচ্ছেন ওরা?

অভিযোগ শুধু উদাসীনতারই নয়। হাসপাতালে ঢুকতে গেলেই চোখে পড়বে আবর্জনার স্তূপ। স্বাস্থ্যকর্তারা সাফাইয়ের কথা বললেও তাতে যে কোনও আমলই দেওয়া হয়নি হাসপাতালের বারান্দাই তার প্রমাণ। কোচবিহারে এনসেফেলাইটিস আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে কী সামলাতে পারবে হাসপাতাল কর্তৃপক্ষ? মন্তব্যে নারাজ স্বাস্থ্য আধিকারিকরা। এদিকে, এনসেফেলাইটিস ছড়িয়ে পড়ার জন্য রাজ্যের উদাসীনতাকে দায়ী করে বৃহস্পতিবার পথে নামে বিজেপি। মুখ্যমন্ত্রীর কুশপুতুল পোড়ান বিক্ষোভকারীরা।

 

 

 

.