কালী পুজোর মুখে দত্তপুকুরে বাজি কারখানায় আগুন!

কালী পুজোর মুখে দত্তপুকুরে বাজি কারখানায় আগুন। প্রথম দিন কাজে গিয়েই অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হল ১৩ বছরের এক কিশোরের। ঘটনার পর পুলিস এবং প্রশাসনিক নিষ্ক্রিয়তার বিরুদ্ধে সরব হয়েছেন বাসিন্দারা। গ্রেফতার বাজির গুদামের মালিক জুলফিকর আলি মণ্ডল। উত্তর ২৪ পরগনার দত্তপুকুরের নারায়ণপুর গ্রাম। গ্রামের ঘরে ঘরে কুটির শিল্পের মত ছড়িয়ে রয়েছে বাজি কারখানা, বাজির গুদাম। তাই বারাসত লাগোয়া এই গ্রামকে বলা হয় বারুদের গ্রাম। সোমবার এই গ্রামেরই একটি বাড়িতে আগুন লাগে। ভিতরে প্রচুর পরিমাণে বাজি মজুত থাকায় বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা বাড়ি। খবর পেয়ে ঘটনাস্থলে যায় দমকলের দুটি ইঞ্জিন। কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এলেও, উদ্ধার হয় অগ্নিদগ্ধ এক কিশোরের দেহ। নাম রাহুল দাস। এদিন সে ওই বেআইনি বাজির গুদাম পাহাড়ার কাজে যোগ দিয়েছিল। ।

Updated By: Oct 17, 2016, 07:12 PM IST
কালী পুজোর মুখে দত্তপুকুরে বাজি কারখানায় আগুন!

ওয়েব ডেস্ক: কালী পুজোর মুখে দত্তপুকুরে বাজি কারখানায় আগুন। প্রথম দিন কাজে গিয়েই অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হল ১৩ বছরের এক কিশোরের। ঘটনার পর পুলিস এবং প্রশাসনিক নিষ্ক্রিয়তার বিরুদ্ধে সরব হয়েছেন বাসিন্দারা। গ্রেফতার বাজির গুদামের মালিক জুলফিকর আলি মণ্ডল। উত্তর ২৪ পরগনার দত্তপুকুরের নারায়ণপুর গ্রাম। গ্রামের ঘরে ঘরে কুটির শিল্পের মত ছড়িয়ে রয়েছে বাজি কারখানা, বাজির গুদাম। তাই বারাসত লাগোয়া এই গ্রামকে বলা হয় বারুদের গ্রাম। সোমবার এই গ্রামেরই একটি বাড়িতে আগুন লাগে। ভিতরে প্রচুর পরিমাণে বাজি মজুত থাকায় বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা বাড়ি। খবর পেয়ে ঘটনাস্থলে যায় দমকলের দুটি ইঞ্জিন। কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এলেও, উদ্ধার হয় অগ্নিদগ্ধ এক কিশোরের দেহ। নাম রাহুল দাস। এদিন সে ওই বেআইনি বাজির গুদাম পাহাড়ার কাজে যোগ দিয়েছিল। ।

আরও পড়ুন জীবনের সেরা শিক্ষাটা কোনও ক্রীড়াবিদ হিসেবে আমাদের দিয়েছেন অনিল কুম্বলে

রাহুলের পরিবারের অভিযোগ, আগুন লাগার পরে অন্যেরা কোন ক্রমে পালিয়ে গেলেও, বাইরে থেকে তালা বন্ধ থাকায় সম্ভবত রাহুল আর বেরতে পারেনি।ঘটনার পর থেকেই ক্ষোভে ফুঁসছে গোটা গ্রাম। পুলিস এবং প্রশাসনিক নিষ্ক্রিয়তার বিরুদ্ধে সরব হয়েছেন বাসিন্দারা। দোষীদের শাস্তির দাবি জানিয়েছে পরিবার। ঘটনায় গ্রেফতার করা হয়েছে বেআইনি বাজির গুদামের মালিক জুলফিকর আলি মণ্ডলকে। আশপাশের কয়েকটি গুদামে তল্লাসি চালিয়ে  প্রচুর বেআইনি বাজি বাজেয়াপ্ত করেছে পুলিস। বাজি কারখানায় বিস্ফোরণে প্রাণহানি নতুন নয়। গত বছর সাতই মে পশ্চিম মেদিনীপুরের পিংলায় বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণ হয়। সরগরম হয়ে ওঠে রাজ্য রাজনীতি। নিহত হন তেরো জন। গত সাতই সেপ্টেম্বর  পূর্ব মেদিনীপুরের এগরায় বাজি কারখানায় বিস্ফোরণ ঘটে। আশপাশের কয়েকটি বাড়ি এবং একটি স্কুল ক্ষতিগ্রস্ত হয়। গুরুতর আহত হন তিন জন।

আরও পড়ুন  জানেন আমাদের কোটি টুইটে সবথেকে বেশি কোন খাবারের নাম থাকে?

.