হরকায় হড়কালো মোর্চা, দল ছাড়লেন কার্শিয়ংয়ের বিধায়ক

পাহাড়ে রাজনীতির নাটক জমিয়ে দিয়ে মোর্চা ছাড়লেন হরকা বাহাদুর ছেত্রী। আর দলত্যাগের পর দল সম্পর্কে বিস্ফোরক তিনি। মোর্চা সুপ্রিমোকে স্বৈরাচারী বলতেও ছাড়লেন না। এবার কি তবে যোগ দেবেন তৃণমূলে ?  তৃণমূল শিবিরের প্রচ্ছন্ন মদতেই কি এতটা সাহসী হরকা বাহাদুর?  ইতিমধ্যেই সেরে ফেলেছেন এক মন্ত্রীর সঙ্গে বৈঠকও। তবে প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে জল্পনা জিইয়ে রাখলেন তিনি। বিধায়ক পদে ইস্তফা দেওয়া নিয়ে বিতর্কের জেরে মোর্চা নেতৃত্বের সঙ্গে ফারাকটা বড় হচ্ছিল। শুক্রবার একেবারে চিড় ধরে গেল তাতে। মোর্চা ছাড়লেন, কিন্তু বিধায়ক পদে থেকে গেলেন হরকা বাহাদুর ছেত্রী। 

Updated By: Sep 18, 2015, 10:33 PM IST
হরকায় হড়কালো মোর্চা, দল ছাড়লেন কার্শিয়ংয়ের বিধায়ক

ব্যুরো: পাহাড়ে রাজনীতির নাটক জমিয়ে দিয়ে মোর্চা ছাড়লেন হরকা বাহাদুর ছেত্রী। আর দলত্যাগের পর দল সম্পর্কে বিস্ফোরক তিনি। মোর্চা সুপ্রিমোকে স্বৈরাচারী বলতেও ছাড়লেন না। এবার কি তবে যোগ দেবেন তৃণমূলে ?  তৃণমূল শিবিরের প্রচ্ছন্ন মদতেই কি এতটা সাহসী হরকা বাহাদুর?  ইতিমধ্যেই সেরে ফেলেছেন এক মন্ত্রীর সঙ্গে বৈঠকও। তবে প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে জল্পনা জিইয়ে রাখলেন তিনি। বিধায়ক পদে ইস্তফা দেওয়া নিয়ে বিতর্কের জেরে মোর্চা নেতৃত্বের সঙ্গে ফারাকটা বড় হচ্ছিল। শুক্রবার একেবারে চিড় ধরে গেল তাতে। মোর্চা ছাড়লেন, কিন্তু বিধায়ক পদে থেকে গেলেন হরকা বাহাদুর ছেত্রী। 

কেন এই চূড়ান্ত সিদ্ধান্ত? আসলে দলের মধ্যেও হরকা বাহাদুর মুখ্যমন্ত্রী এবং তৃণমূল ঘনিষ্ঠ বলেই পরিচিত

জিটিএ-তে রাজ্য সরকারের হস্তক্ষেপের অভিযোগ তুলে যখন বিধায়কদের ইস্তফা দিতে নির্দেশ দেন বিমল গুরুং, তখনও তাতে রাজি ছিলেন না হরকা বাহাদুর ছেত্রী

দলের সঙ্গে ফাটলটা তাই দীর্ঘই হচ্ছিল কার্শিয়াংয়ের বিধায়কের। 

শুক্রবার সুরিন্দর সিং আলুওয়ালিকে সঙ্গে নিয়ে রাজনাথ সিংয়ের সঙ্গে যখন বিমল গুরুং এবং কার্শিয়াংয়ের বিধায়ক রোহিত শর্মার বৈঠক চলছে, তখনই রাজ্য বিধানসভায় দলত্যাগের ঘোষণা করছেন হরকা বাহাদুর ছেত্রী।  হরকার  ইস্তফা ও বক্তব্যে যথেষ্ট অস্বস্তিতে মোর্চা। অস্ত্র হিসেবে তাই  পাল্টা প্রচারকেই হাতিয়ার করছেন বিমল গুরুং। 

বিধায়ক পদের ইস্তফা ইস্যুতে এরপরেও অনড় থাকছেন বিমল গুরুং। 

সোমবার বিধানসভায় গিয়ে ইস্তফা দেওয়ার কথা মোর্চার আরও দুই বিধায়কের।  

রাজনৈতিক মহলের ধারণা মোর্চার সামনে এখন ত্রিমুখী চাপ।  

হরকা বাহাদুর ছেত্রীর দলত্যাগের সিদ্ধান্ত পাহাড়ে গোর্খা জনমুক্তি মোর্চার সংগঠনে প্রভাব পড়বে 

গোর্খাল্যান্ড ইস্যুতেও মোর্চার ওপর যথেষ্ট চাপ রয়েছে 

মোর্চা নেতৃত্বের ওপর ঝুলছে মদন তামাং হত্যাকাণ্ডের গ্রেফতারির চাপও। এই ত্রিমুখী চাপ এখন কীভাবে সামাল দেন মোর্চা নেতারা, সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল। 

.