দাবদাহ অব্যাহত

আজও চলবে তাপপ্রবাহ। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাড়ায় বেড়েছে অস্বস্তিসূচক।

Updated By: May 15, 2012, 09:58 AM IST

আজও চলবে তাপপ্রবাহ। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।   বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাড়ায় বেড়েছে অস্বস্তিসূচক।
সোমবার রাজ্যে মরশুমের উষ্ণতম দিন রেকর্ড হল। বাঁকুড়ার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস। যা এই মরশুমে বাঁকুড়ায় সর্বোচ্চ। বীরভূমে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৩ ডিগ্রির বেশি।
আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ। কলকাতায় অস্বস্তিসূচক ছিল প্রায় ৬৯ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ১৩ ডিগ্রি বেশি।
প্রাণান্তকর গরমে আজও বিপর্যস্ত দক্ষিণবঙ্গের জেলাগুলির জনজীবন। আর এর জেরে দিনভর হাঁসফাস গরমে দিন কাটাচ্ছে কলকাতাবাসী।
আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের কোনও কোনও জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস পাওয়া গিয়েছে। মঙ্গলবার আরও গরমের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।
বায়ুমণ্ডলে দেড় কিলোমিটার ওপরের স্তরে ঢুকছে উত্তর পশ্চিমের রাজ্যগুলির গরম ও শুষ্ক বাতাস। আর নীচের স্তরে ঢুকছে বঙ্গোপসাগরের জলীয় বাষ্প। দুয়ের জেরে বাড়ছে আপেক্ষিক আর্দ্রতা ও অস্বসিসূচক। সোমবার অস্বস্তিসূচক ছিল রেকর্ড ৬৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তেরো ডিগ্রি বেশি।

.