কল্পতরু উত্সবে জনজোয়ার কাশীপুর, দক্ষিণেশ্বরে

প্রতি বছরের মত এ বছরও কল্পতরু উত্সবে অসংখ্য মানুষের সমাগম কাশীপুর উদ্যানবাটী এবং দক্ষিণেশ্বরে। দিনভর চলল পুজো। রামকৃষ্ণ পরমহংসের উদ্দেশে প্রার্থনা জানালেন অসংখ্য মানুষ।   

Updated By: Jan 1, 2015, 09:55 PM IST
কল্পতরু উত্সবে জনজোয়ার কাশীপুর, দক্ষিণেশ্বরে

ওয়েব ডেস্ক: প্রতি বছরের মত এ বছরও কল্পতরু উত্সবে অসংখ্য মানুষের সমাগম কাশীপুর উদ্যানবাটী এবং দক্ষিণেশ্বরে। দিনভর চলল পুজো। রামকৃষ্ণ পরমহংসের উদ্দেশে প্রার্থনা জানালেন অসংখ্য মানুষ।   

১৮৮৬ সালের পয়লা জানুয়ারি। রামকৃষ্ণ পরমহংস তখন খুবই অসুস্থ। শ্যামপুকুরের ভাড়া বাড়ি থেকে মাস খানেক আগেই তিনি এসেছেন কাশীপুর উদ্যানবাটীতে।  সেদিন হঠাত্ই তিনি ভক্তদের মাঝে চলে আসেন। তাঁর কল্পতরু ভাব আসে। সকলের উদ্দেশেই তিনি বলেন, তোমাদের চৈতন্য হউক।

পয়লা জানুয়ারি রামকৃষ্ণ পরমহংসকে শ্রদ্ধা জানাতে কাশীপুরের বাগান বাড়িতে ভিড় জমান অসংখ্য মানুষ। উদ্যানবাটী উত্সবের চেহারা নেয় বলে পোশাকি নাম, কল্পতরু উত্সব। কাছেই দক্ষিণেশ্বর। তাই কাশীপুর সেরে অনেকেই চলে আসেন ভবতারিণী দর্শনে। তাছাড়াও এই দক্ষিণেশ্বরই যে রামকৃষ্ণ পরমহংসের লীলাক্ষেত্র। রামকৃষ্ণ মঠ ও মিশনের উদ্যোগে ফি বছর কল্পতরু উত্সব উদযাপন হয় রামকৃষ্ণ পরমহংসের জন্মভিটে কামারপুকুরে। সেখানেও প্রচুর মানুষের ভিড় হয়।

.