মমতার সঙ্গে গাঁটছড়া বাঁধাতেই ব্যর্থ হয়েছে লালগড় আন্দোলন, বিস্ফোরক বিবৃতি মাওবাদীদের

মমতার সঙ্গে গাঁটছড়া বাঁধাতেই ব্যর্থ হয়েছে লালগড় আন্দোলন। কিষেণজির মৃত্যুর চার বছর পর রাখঢাক না করে এই বিস্ফোরক বিবৃতি দিল মাওবাদীরা। তাদের মতে, তৃণমূলকে ব্যবহার করে রাজ্যে মাওবাদীদের সংগঠন বিস্তারের চেষ্টা করেছিলেন কিষেণজি। কিন্তু লালগড়ে আন্দোলনে উল্টে মাওবাদীরাই ব্যবহৃত হয়েছে। লালগড় আন্দোলনের পর্যালোচনা করে এটাই মাওবাদীদের প্রথম প্রকাশ্য বিবৃতি। সিপিআই মাওবাদীর পূর্বাঞ্চলীয় ব্যুরোর পাঠানো সেই সাংগঠনিক চিঠিতে লালগড় আন্দোলনের রীতিমতো ময়নাতদন্ত করা হয়েছে।

Updated By: Aug 12, 2015, 01:42 PM IST

ওয়েব ডেস্ক: মমতার সঙ্গে গাঁটছড়া বাঁধাতেই ব্যর্থ হয়েছে লালগড় আন্দোলন। কিষেণজির মৃত্যুর চার বছর পর রাখঢাক না করে এই বিস্ফোরক বিবৃতি দিল মাওবাদীরা। তাদের মতে, তৃণমূলকে ব্যবহার করে রাজ্যে মাওবাদীদের সংগঠন বিস্তারের চেষ্টা করেছিলেন কিষেণজি। কিন্তু লালগড়ে আন্দোলনে উল্টে মাওবাদীরাই ব্যবহৃত হয়েছে। লালগড় আন্দোলনের পর্যালোচনা করে এটাই মাওবাদীদের প্রথম প্রকাশ্য বিবৃতি। সিপিআই মাওবাদীর পূর্বাঞ্চলীয় ব্যুরোর পাঠানো সেই সাংগঠনিক চিঠিতে লালগড় আন্দোলনের রীতিমতো ময়নাতদন্ত করা হয়েছে।

সেখানে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের সঙ্গে শান্তি আলোচনায় রাজি হওয়াকেও বড় ভুল বলে চিহ্নিত করা হয়েছে। এই নিয়ে কিষেণজির সিদ্ধান্তের খোলামেলা সমালোচনা করা হয়েছে ওই বিবৃতিতে। বলা হয়েছে, শান্তি আলোচনা নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের সিদ্ধান্ত না মেনে ভুল করেছিলেন কিষেণজি। ফলে শান্তি আলোচনার নামে মমতা-সরকারের ফাঁদে পা দিয়ে কিষেণজিকেই প্রাণ হারাতে হয়েছে।

.