বিক্ষোভ, পুলিসের লাঠি, আগুন; খণ্ডযুদ্ধ ভাঙড়ে

জমি আন্দোলনের চেনা ছবি ভাঙড়ে। রাতভর পুলিসি অত্যাচারের অভিযোগে রাস্তায় নামলেন আন্দোলনকারীরা। সকাল থেকে লাঠি-বাঁশ নিয়ে পথ অবরোধ শুরু করে স্থানীয় মানুষ।  রাস্তায় আগুন জ্বালিয়ে প্রতিবাদ শুরু হয়। ফেলে রাখা হয় গাছের গুঁড়ি, বালির বস্তা। ইট সাজিয়ে আটকানো হয় রাস্তা।  দফায় দফায় পুলিসের সঙ্গে খণ্ডযুদ্ধ বাঁধে আন্দোলনকারীদের।

Updated By: Jan 17, 2017, 04:58 PM IST
বিক্ষোভ, পুলিসের লাঠি, আগুন; খণ্ডযুদ্ধ ভাঙড়ে

ওয়েব ডেস্ক : জমি আন্দোলনের চেনা ছবি ভাঙড়ে। রাতভর পুলিসি অত্যাচারের অভিযোগে রাস্তায় নামলেন আন্দোলনকারীরা। সকাল থেকে লাঠি-বাঁশ নিয়ে পথ অবরোধ শুরু করে স্থানীয় মানুষ।  রাস্তায় আগুন জ্বালিয়ে প্রতিবাদ শুরু হয়। ফেলে রাখা হয় গাছের গুঁড়ি, বালির বস্তা। ইট সাজিয়ে আটকানো হয় রাস্তা।  দফায় দফায় পুলিসের সঙ্গে খণ্ডযুদ্ধ বাঁধে আন্দোলনকারীদের। পুলিসের বিরুদ্ধে মহিলাদের ওপর অত্যাচারের অভিযোগে সরব আন্দোলনকারীরা। আন্দোলন দমনে পুলিসি নির্যাতনের অভিযোগ তুলেছেন খোদ তৃণমূলের পঞ্চায়েত সদস্য রাবেয়া বেগম।

শুধু ভাঙড়ের বাসিন্দারাই নয়। আন্দোলনের সঙ্গে গলা মেলাল বাইরের বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক দল। আন্দোলনে যুক্ত হল যাদবপুরের ছাত্রছাত্রীরাও। কয়েকটি সংগঠন লালগড় ও নন্দীগ্রামের আন্দোলনেও সক্রিয় ছিল। সব মিলিয়ে ভাঙড়ে এখন জমি আন্দোলনের সেই চেনা ছবি।

ঘটনার সূত্রপাত সোমবার রাতে। আন্দোলনের অন্যতম নেতা শেখ সামসুল হক ওরফে কালুকে গ্রেফতার করা হয়েছে। এমনই খবর ছড়িয়ে পড়ে এলাকায়। এরপরই খামার আইট, টোনা, মাছিভাঙা, গাজিপুর বিভিন্ন গ্রাম থেকে দলে দলে মানুষ রাস্তায় নামেন। অবরোধ হয় হাড়োয়া রোড। স্থানীয় বাসিন্দাদের বিক্ষোভের মুখে পড়ে পিছু হঠে পুলিস। স্থানীয়দের অভিযোগ, এরপরই তল্লাসির নামে রাতভর চলেছে পুলিসি অত্যাচার। রেয়াত করা হয়নি মহিলাদেরও।

আরও পড়ুন, রসপুঞ্জকাণ্ডে পুলিসের হাতে নতুন তথ্য

খুঁজে পাওয়ার আগেই খোঁজা শেষ হল MH370-র

.