জিটিএ গঠনে 'টালবাহানা', মুখ্যমন্ত্রীর কাঠগড়ায় কেন্দ্র

চাপ আর পাল্টা চাপের মাঝেই আজ মোর্চা নেতৃত্বের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন রোশন গিরির নেতৃত্বে মোর্চার ৩ সদস্যের প্রতিনিধি দল বৈঠকে উপস্থিত হয়ে অবিলম্বে জিটিএ চুক্তি কার্যকর করার দাবি জানান। জবাবে, জিটিএ গঠনের প্রক্রিয়ায় দীর্ঘসূত্রতার জন্য কেন্দ্রীয় সরকারের দিকে অভিযোগের আঙুল তুলেছেন মুখ্যমন্ত্রী।

Updated By: Feb 11, 2012, 01:47 PM IST

চাপ আর পাল্টা চাপের মাঝেই আজ মোর্চা নেতৃত্বের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন রোশন গিরির নেতৃত্বে মোর্চার ৩ সদস্যের প্রতিনিধি দল বৈঠকে উপস্থিত হয়ে অবিলম্বে জিটিএ চুক্তি কার্যকর করার দাবি জানান। জবাবে, জিটিএ গঠনের প্রক্রিয়ায় দীর্ঘসূত্রতার জন্য সরাসরি কেন্দ্রীয় সরকারের দিকে অভিযোগের আঙুল তুলেছেন মুখ্যমন্ত্রী।
গতকালই শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে উত্তরবঙ্গ উত্সবের উদ্বোধনে রোশন গিরি-সহ মোর্চা নেতাদের সামনে মুখ্যমন্ত্রী বলেছিলেন, তিনি বাংলা ভাগ হতে দেবেন না। এদিকে ২৭ মার্চের মধ্যে জিটিএ চুক্তি কার্যকর না হলে, চুক্তির কপি পুড়িয়ে ফের গোর্খাল্যান্ডের দাবিতে আন্দোলন শুরু হবে বলে আগেই হুমকি দিয়েছিলেন গোর্খা জনমুক্তি মোর্চা সভাপতি বিমল গুরুং। এই প্রেক্ষিতে এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে মোর্চা নেতৃত্বের বৈঠক ঘিরে প্রবল কৌতুহল ছিল রাজনৈতিক মহলে। ফুলবাড়ির এনএইচপিসি বাংলোয় এদিনের বৈঠকে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনস্ট্রশন (জিটিএ) গঠনের ক্ষেত্রে বিলম্বের জন্য সরাসরি কেন্দ্রীয় সরকারকে দায়ী করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকার যে ভাবে জিটিএ চুক্তির কিছু `খুঁটিনাটি` বিষয় জানতে চেয়ে রাজ্যকে চিঠি লিখেছে, তা নিয়ে বৈঠকে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।
রোশন গিরি-হরকা বাহাদুর ছেত্রিদের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, চলতি মাসের ২৩-২৪ তারিখে পূর্বনির্ধারিত কর্মসূচিতে দিল্লি থাকার সময় এ বিষয়ে সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন তিনি। এর পর ২৮ তারিখ ফের পাহাড়ে এসে জিটিএ গঠনের চূড়ান্ত রূপরেখা স্থির করতে আলোচনায় বসবেন মোর্চা নেতৃত্বের সঙ্গে। এদিন বৈঠকের পর মিডিয়ার মুখোমুখি হয়ে রোশন গিরি বলেন, মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে তাঁরা খুশি।

.