নয়াচরের শিল্প নিয়ে নয়া স্বপ্ন উসকে দিলেন মুখ্যমন্ত্রী

নয়াচরে শিল্প তৈরি নিয়ে নয়া স্বপ্ন উসকে দিলেন মুখ্যমন্ত্রী। শিল্পপতি প্রসূন মুখার্জির উদ্দেশে বললেন, হয় শিল্প গড়ুন, নইলে জমি ছাড়ুন। এদিন শিল্পপতিদের প্রতিনিধিদের নিয়ে নয়াচরে প্রস্তাবিত শিল্পতালুক ঘুরে দেখেন তিনি।

Updated By: Dec 21, 2015, 11:26 PM IST
নয়াচরের শিল্প নিয়ে নয়া স্বপ্ন উসকে দিলেন মুখ্যমন্ত্রী

ওয়েব ডেস্ক: নয়াচরে শিল্প তৈরি নিয়ে নয়া স্বপ্ন উসকে দিলেন মুখ্যমন্ত্রী। শিল্পপতি প্রসূন মুখার্জির উদ্দেশে বললেন, হয় শিল্প গড়ুন, নইলে জমি ছাড়ুন। এদিন শিল্পপতিদের প্রতিনিধিদের নিয়ে নয়াচরে প্রস্তাবিত শিল্পতালুক ঘুরে দেখেন তিনি।

নয়াচর। বাম জমানার শেষ লগ্নেই শিরোনামে এসেছিল এই প্রস্তাবিত শিল্পতালুক। পরিবর্তনের পরও সেই নয়াচরকে ঘিরেই শিল্প গড়ার আশ্বাস দিয়েছিল তৃণমূল সরকার। ২০১১ সালের নভেম্বরে নয়াচরের ১১ হাজার ৮০০ একর জমিতে ৩ টি প্রকল্প গড়ার বরাত পেয়েছিল প্রসূন মুখার্জির সংস্থা এনকে আইডি। ঠিক হয় নয়াচরে তৈরি হবে তেরোশো কুড়ি মেগাওয়াটের একটি তাপ বিদ্যুত্ কেন্দ্র। একটি ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও একটি ইকো টুরিজম হাব।

তাপ বিদ্যুত্ কেন্দ্রের আনুমানিক খরচ ১২ হাজার কোটি টাকা। ইন্ডাস্ট্রিয়াল পার্ক জন্য আরও ১২ হাজার কোটি। ইকো টুরিজম হাবের জন্য ২ হাজার কোটি। ৪ বছর পেরিয়ে গেলেও এই প্রকল্পের কাজ কিছুমাত্র এগোয়নি। এবার তাই প্রসূন মুখার্জিকে কড়া বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। বলেছেন, হয় শিল্প গড়ুন। নইলে জমি ছাড়ুন। নয়াচরে শিল্পতৈরির নতুন ভাবনার কথাও এদিন জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

এর আগে নয়াচরে শিল্পগড়ার একটি প্রধান অন্তরায় হয়েছে পরিবেশ। ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল ও কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক নয়াচরে তাপবিদ্যুত্ কেন্দ্র তৈরির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। সেই বাধা পেরিয়ে নয়াচরে শিল্প স্বপ্ন আদৌ বাস্তবায়িত হবে তো? প্রশ্নটা কিন্তু থেকেই যাচ্ছে।

.