মমতা বন্দ্যোপাধ্যায়কে বাংলাদেশ সফরের আমন্ত্রণ দীপু মণির

তিস্তার জলবণ্টন সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তির ক্ষেত্রে পশ্চিমবঙ্গের ভূমিকার কথা স্বীকার করে নিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী দীপু মণি। সেই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বাংলাদেশ যাওয়ায় আমন্ত্রণ জানালেন তিনি।

Updated By: Nov 16, 2011, 02:32 PM IST

তিস্তার জলবণ্টন সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তির ক্ষেত্রে পশ্চিমবঙ্গের ভূমিকার কথা স্বীকার করে নিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী দীপু মণি। সেই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বাংলাদেশ যাওয়ায় আমন্ত্রণ জানালেন তিনি। বুধবার মহাকরণে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসে বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মেনে তিস্তার জলবণ্টনে সম্মতি দেওয়ার অনুরোধ জানান দীপু মণি। প্রত্যুত্তরে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, উত্তরবঙ্গের সঙ্গে বাংলাদেশও তিস্তার জল পেলে তিনি খুশী হবেন।
আলোচনার পর যৌথ সাংবাদিক বৈঠকের শুরুতেই মুজিবর রহমানের সঙ্গে এপার বাংলার সম্পর্কের কথা মনে করিয়ে দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশকে জল দিতে পারলে তাঁর ভালই লাগবে। কারণ বাংলাদেশবাসীর এই দাবির প্রতি তিনি সচেতন। তবে এর সঙ্গেই মুখ্যমন্ত্রীর সাফ কথা, শুখা মরশুমে উত্তরবঙ্গের জলের চাহিদা, বিভিন্ন তাপবিদ্যুত্‍ প্রকল্প এবং তিস্তা ব্যারাজ প্রকল্পের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হবে। এ ব্যাপারে বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট হাতে পাওয়ার পরই পরবর্তী পদক্ষেপ নেবে তাঁর সরকার।
সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরে তিস্তা চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা ছিল। সফরসঙ্গী হওয়ার কথা ছিল রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতেই তিস্তা চুক্তি স্বাক্ষরিত হয়নি। এমনকী বাংলাদেশ সফরেও যাননি মুখ্যমন্ত্রী। এরপরই ঐকমত্যের ভিত্তিতে তিস্তা চুক্তি রূপায়নের পরিকল্পনা নিয়েছে মনমোহন সিং সরকার। সেই প্রেক্ষিতেই দীপু মণির কলকাতা সফর বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

.