মুখ্যমন্ত্রীকে হুঁশিয়ারি প্রত্যাহারের ৭২ ঘণ্টার পাল্টা সময়সীমা মোর্চার

রাজ্যকে পাল্টা হুঁশিয়ারি মোর্চার। মুখ্যমন্ত্রীর মন্তব্য প্রত্যাহারের দাবি। ৭২ ঘণ্টার মধ্যে হুঁশিয়ারি প্রত্যাহার না করলে অঘোষিত কারফিউ জারি করা হবে, বলেলেন বিমল গুরুং। মোর্চা-রাজ্য সংঘাত চরম পর্যায়ে পৌঁছাল। মোর্চা নেতাদের কড়া হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। গোর্খাল্যান্ডের দাবিতে অনির্দিষ্টকাল বনধ প্রত্যাহারের জন্য বিমল গুরুংদের ৭২ঘণ্টার চরম সীমা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

Updated By: Aug 10, 2013, 03:27 PM IST

৫টা ৪৫: ফের গ্রেফতার মোর্চা নেতা। বাড়ি থেকে গ্রেফতার মহেন্দ্র প্রধান। তিনি সোনাদার জিটিএর সভাসদ ছিলেন। 
৫টা ৩৫: বিদেশ থেকে টাকা আসছে পাহাড়ে। গোয়েন্দা রিপোর্ট পেশ মহাকরণে। নেপাল থেকে টাকা ঢুকছে এমটাই ইঙ্গিত রিপোর্টে। নেপালের বিরাটনগর ও পোখরি থেকে টাকা আসছে। গোয়েন্দা রিপোর্ট খতিয়ে দেখার নির্দেশ জেলা প্রশাসনকে।
৫টা ৩০: মুখ্যমন্ত্রীর প্রস্তাব প্রত্যাক্ষান জিটিএ নম্বর টু রমেশ আলের। 'বিমল গুরুং-ই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন', বললেন রমেশ আলে। তাঁকে জিটিএ-র দায়ত্ব নেওয়ার প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী।  ৩দিনে সিদ্ধান্ত নিতে বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রস্তাব ফিরিয়ে দিলেন রমেশ আলে।
বিকেল ৪টে: রাজ্যকে পাল্টা হুঁশিয়ারি মোর্চার। মুখ্যমন্ত্রীর মন্তব্য প্রত্যাহারের দাবি। ৭২ ঘণ্টার মধ্যে হুঁশিয়ারি প্রত্যাহার না করলে অঘোষিত কারফিউ জারি করা হবে, বলেলেন বিমল গুরুং।
মোর্চা-রাজ্য সংঘাত চরম পর্যায়ে পৌঁছাল। মোর্চা নেতাদের কড়া হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। গোর্খাল্যান্ডের দাবিতে অনির্দিষ্টকাল বনধ প্রত্যাহারের জন্য বিমল গুরুংদের ৭২ঘণ্টার চরম সীমা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আজ মহাকরণে দাঁড়িয়ে হাইকোর্টের রায়কে উদ্ধৃত করে মুখ্যমন্ত্রী এই বনধকে অসাংবিধানিক ও বেআইনি অখ্যা দিলেন তিনি।
বনধ প্রত্যাহার না করলে সরকার সব রকমের কঠোর পদক্ষেপ নেবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। দার্জিলিংয়ে `শান্তি` ফিরিয়ে আনতে সতর্কবার্তা দিলেন গোর্খা জনমুক্তি মোর্চার নেতাদের। এক্ষেত্রে আদালতের রায়কে কার্যত হাতিয়ার করতে চাইছেন তিনি।
তবে বনধ প্রত্যাহার না করলে সরকার কোনও রকম আলোচনায় যাবেন না বলেও আরও একবার পরিষ্কার করলেন মুখ্যমন্ত্রী।
জিটিএ প্রধানের পদ থেকে বিমল গুরুং ইস্তফা দিয়েছেন। আজ মমতা জানালেন গুরুংয়ের `নেক্সট` মোর্চার নেতাকে জিটিএ-র দায়িত্ব গ্রহণ করা জন্য তিনদিন সময় দেওয়া হল।
অন্যদিকে, মোর্চা নেতারাও পিছু হটতে নারাজ। মোর্চা সুপ্রিমো বিমল গুরুং গতকাল জানিয়েছিলেন সরকার `অগণতান্ত্রিক` উপায়ে তাঁদের গণতান্ত্রিক আন্দোলনকে শেষ করে দিতে চাইছে।
আজ অষ্টম দিনে পড়ল মোর্চার অনির্দিষ্টকালের বনধ। সকাল থেকে শুরু হয়েছে মোর্চা কর্মী সমর্থকদের বিক্ষোভ। দার্জিলিংয়ে জেলাশাসক ভবনের সামনে বিক্ষোভ দেখান কয়েক হাজার মোর্চা কর্মী সমর্থক।
কালিম্পংয়েও সকালে বিক্ষোভ হয়। গতরাতে গ্রেফতার করা হয় মোর্চা নেতা নারায়ণ প্রধানকে। গতকালই পাহাড়ে কেবল পরিষেবা বন্ধ করে দিয়েছে রাজ্য সরকার। তবে রাজ্যের চাপের কাছে নতিস্বীকার করতে রাজি নয় মোর্চা। আন্দোলন আরও তীব্র করার হঁশিয়ারি দিয়েছে মোর্চা নেতৃত্ব। পাহাড়ে মোবাইলের সমস্ত টাওয়ার খুলে নেওয়ার হুমকি দিয়েছেন মোর্চা সভাপতি বিমল গুরুং।

.