জঙ্গলমহলে জল, জঙ্গল আর জমির অধিকার চেয়ে আন্দোলনে মাওবাদীরা

পুলিসি সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটিকে সামনে রেখে জঙ্গলমহলে ফের সংগঠন বিস্তারে নেমেছে সিপিআই মাওবাদী। জেলবন্দি ছত্রধর মাহাতকে সামনে রেখেই চলছে মানুষের সমর্থন আদায়ের চেষ্টা। একইসঙ্গে এবার জল, জঙ্গল আর জমির অধিকার চেয়ে সরব জনসাধারণের কমিটি।

Updated By: Aug 22, 2015, 11:32 AM IST
জঙ্গলমহলে জল, জঙ্গল আর জমির অধিকার চেয়ে আন্দোলনে মাওবাদীরা

ওয়েব ডেস্ক: পুলিসি সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটিকে সামনে রেখে জঙ্গলমহলে ফের সংগঠন বিস্তারে নেমেছে সিপিআই মাওবাদী। জেলবন্দি ছত্রধর মাহাতকে সামনে রেখেই চলছে মানুষের সমর্থন আদায়ের চেষ্টা। একইসঙ্গে এবার জল, জঙ্গল আর জমির অধিকার চেয়ে সরব জনসাধারণের কমিটি।

রাজ্যের জঙ্গলমহলে  মাওবাদীরা যে তত্‍পরতা বাড়াচ্ছে, নবান্নকে দেওয়া কেন্দ্রের গোয়েন্দা রিপোর্টে তা স্পষ্ট। সম্প্রতি জঙ্গলমহলের তিন জেলা থেকে উদ্ধার হয়েছে মাওবাদী পোস্টার। আর এবার প্রেস বিবৃতি। পরিবর্তনের পর এই প্রথম কোনও প্রেস বিবৃতি মিলল পুলিসি  সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটির নামে। বাম জমানায় এই জনসাধারণের কমিটির হাত ধরেই গড়ে উঠেছিল লালগড় আন্দোলন। যার নেতৃত্বে ছিলেন ছত্রধর মাহাত।  

মূলত পুলিসি সন্ত্রাসকে সামনে রেখেই  শুরু হয়েছিল লালগড় আন্দোলন। এবার  কমিটির নামে যে প্রেসবিবৃতি মিলেছে, তাতে আদিবাসীদের জল, জঙ্গল আর জমির অধিকার সুরক্ষিত রাখার দাবি জানানো হয়েছে। যা দেখে গোয়েন্দারা নিশ্চিত, পুলিসি সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটিকে সামনে রেখেই জঙ্গলমহলে সংগঠন বাড়াতে চাইছে মাওবাদীরা। প্রেস বিবৃতিতে, কিষেণজিকে হত্যার অভিযোগে মমতার সরকারকে তুলোধোনা করেছে জনসাধারণের কমিটি।

সিঙ্গুরের প্রসঙ্গ টেনে শালবনিতে জিন্দালদের অধিগৃহীত জমি কৃষকদের ফেরানোর দাবি জানানো হয়েছে। পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে প্রস্তাবিত জলবিদ্যুত্‍ প্রকল্পের জন্য অধিগৃহীত জমিও কৃষকদের ফেরানোর দাবি তোলা   হয়েছে প্রেস বিবৃতিতে। রাজবন্দিদের মুক্তি,  ন্যূনতম মজুরি বৃদ্ধি, যৌথ বাহিনী প্রত্যাহার । এমন সব দাবিকে সামনে রেখে জঙ্গলমহলবাসীর আস্থাভাজন হতে চাইছে মাওবাদীরা। জনসাধারণের কমিটির প্রেস বিবৃতিতে উঠে এসেছে ছত্রধর মাহাতোর মুক্তির দাবিও।