অনেকটা ইলিশের মতনই, নতুন মাছ আসতে চলেছে বাঙালির পাতে!

  জামাই ষষ্ঠিতে হল না তো কী হয়েছে?  বাঙালির শ্রেষ্ঠ উত্‍সব শারোদত্‍সব এখনও বাকি আছে। সেই পুজোর আগেই এবার বাঙালির পাতে পড়তে চলেছে নতুন মাছ। সৌজন্যে রাজ্যের মত্‍স উন্নয়ন নিগম।

Updated By: Jun 12, 2016, 02:24 PM IST
অনেকটা ইলিশের মতনই, নতুন মাছ আসতে চলেছে বাঙালির পাতে!

ওয়েব ডেস্ক:  জামাই ষষ্ঠিতে হল না তো কী হয়েছে?  বাঙালির শ্রেষ্ঠ উত্‍সব শারোদত্‍সব এখনও বাকি আছে। সেই পুজোর আগেই এবার বাঙালির পাতে পড়তে চলেছে নতুন মাছ। সৌজন্যে রাজ্যের মত্‍স উন্নয়ন নিগম।

 

বাজারে আসছে সুস্বাদু চ্যানোস মাছ । এটি মূলত একটি মিল্ক ফিস। সামুদ্রিক এই মাছটি আনতে চলেছে রাজ্য মত্‍স উন্নয়ন নিগম।

 

মাছের বাড়ি ফিলিপিন্স দ্বীপপুঞ্জ। একসময় পশ্চিমবঙ্গে কাকদ্বীপের উপকূলে এই মাছ পাওয়া যেত। পরিবেশের নানা ধরণের পরিবর্তনে হারিয়ে যায় চ্যানোস মাছ। বর্তমানে চ্যানোস মাছ চাষ শুরু হয়েছে অন্ধ্রপ্রদেশের কাকিনাড়া উপকূলে।

 

 

বিমানে ৩২ হাজার চারা আনা হচ্ছে এরাজ্যে। মাছ চাষের জন্য বেছে নেওয়া হয়েছে হ্যানরি হ্যাচারি এবং ফ্রেজারগঞ্জের হ্যাচারিকে।

 

 

চ্যানোস চাষের অ-আ-ক-খ

চারা বড় হতে সময় লাগে ৬ থেকে ৮ মাস। ৪ মাসের মধ্যেই মাছের ওজন ৫০০ থেকে ৬০০ গ্রাম হয়ে যায়। সামুদ্রিক এই মাছ দেখতে অনেকটা ইলিশ মাছের মতো।

 

 

গত বছরেরও পুজোর আগে রাজ্যের মানুষকে গিফট তেলাপিয়া তুলে দিয়েছিল রাজ্য মত্‍স উন্নয়ন নিগম। পরিবেশের তারতম্যের কারনে স্যারাডিন, ম্যাকরেইলের মতো বহু মাছ প্রায় বিলুপ্ত হতে বসেছে। সেই সব মাছকে ফের বাঙালির পাতে ফিরিয়ে আনার চেষ্টা শুরু করেছে রাজ্যের মত্‍স দফতর।

.