নোট বাতিলের পর যে ব্যবসায়ীদের মন খুব খারাপ

যাদের কালো টাকা রয়েছে, আট তারিখের পর তাঁদের মনের অবস্থা কেমন , সে সম্পর্কে সত্যনিষ্ঠ কোনও তথ্য নেই। তবে টাকা বাতিলের পর ক্যালেন্ডার ব্যবসায়ীদের মন ভালো নেই। ভাল থাকবে কী  করে ? ব্যবসা নেই। প্রেসে অর্ডার নেই, বাজারে খদ্দের নেই।বিভিন্ন বড় বড় কোম্পানি বহু আগেই ক্যালেন্ডারের অর্ডার দিয়ে দেয়। সেখানে কোনও গলযোগ নেই। কিন্তু যাঁরা ব্যবসার আসল লাভটা দেয় ,সেই ছোটও ব্যবসায়ীরা অর্ডারই দেয়নি। দিলেও পরিমান কমিয়ে দিয়েছে।

Updated By: Dec 5, 2016, 04:12 PM IST
নোট বাতিলের পর যে ব্যবসায়ীদের মন খুব খারাপ

ওয়েব ডেস্ক: যাদের কালো টাকা রয়েছে, আট তারিখের পর তাঁদের মনের অবস্থা কেমন , সে সম্পর্কে সত্যনিষ্ঠ কোনও তথ্য নেই। তবে টাকা বাতিলের পর ক্যালেন্ডার ব্যবসায়ীদের মন ভালো নেই। ভাল থাকবে কী  করে ? ব্যবসা নেই। প্রেসে অর্ডার নেই, বাজারে খদ্দের নেই।বিভিন্ন বড় বড় কোম্পানি বহু আগেই ক্যালেন্ডারের অর্ডার দিয়ে দেয়। সেখানে কোনও গলযোগ নেই। কিন্তু যাঁরা ব্যবসার আসল লাভটা দেয় ,সেই ছোটও ব্যবসায়ীরা অর্ডারই দেয়নি। দিলেও পরিমান কমিয়ে দিয়েছে।

আরও পড়ুন গলি ক্রিকেটে ডান হাতে ব্যাট করেও সৌরভের দাদাগিরি!

ছোট ব্যবসায়িক সংগঠন, কারখানা মালিক, দোকানদার এরা সাধারণত নিজেদের আলাদা করে ক্যালেন্ডার ছাপায় না। বাজার রেডি ক্যালেন্ডার কিনে, তাতে নিজেদের সংস্থার নাম প্রিন্ট করিয়ে নেয়।  বড়বাজারের ক্যালেন্ডার বাজার মাছি তাড়াচ্ছে। প্রতিবারই রাজ্যের বিভিন্ন জেলা শহরতো বটেই। টাটা, রাঁচি, মধুপুর, বলেশ্বর সহ বিভিন্ন রাজ্য থেকে বড়বাজারের ক্যালেন্ডার কিনতে ব্যবসায়ীরা আসেন। এবার সেই গুড়েও বালি। আরও একটি বড় সমস্যা ক্যালেন্ডার ঝোলানোর জন্য যে টিনের প্লেট দেওয়া থাকে। সেটা যাঁরা তৈরি করেন, টাকার যোগান না থাকায় তাঁরাও কাজে আগ্রহী হচ্ছেন না।

আরও পড়ুন  যুবরাজ এবং হরভজন 'ফেকু' বললেন এই পাকিস্তানি ক্রিকেটারকে!

.