মন্দারমণিতে প্যারাসেইলিং দুর্ঘটনা: অভিযোগ অস্বীকার অভিযুক্ত সত্যরঞ্জন খাটুয়ার

মন্দারমণিতে অ্যাডভেঞ্চার স্পোর্টস বেআইনি, সেটা নাকি জানতেনই না মূল অভিযুক্ত সত্যরঞ্জন খাটুয়া। বেঙ্গল অ্যাডভেঞ্চার স্পোর্টসের মালিক সত্যরঞ্জন খাটুয়া জানিয়েছেন এই ব্যবসা চালানোর জন্য ৩০ হাজার টাকা দিয়ে পঞ্চায়েত সমতির কাছ থেকে ট্রেড লাইসেন্স পেয়েছিলেন তিনি। প্রতি ৩ মাস অন্তর ৭ হাজার টাকা করে জমাও দিতেন পঞ্চায়েত সমতিকে। অন্যদিকে, পঞ্চায়েত প্রধানের দাবি তিনি এই বিশয়ে কিছুই জানতেন না।

Updated By: Jun 22, 2015, 02:31 PM IST
মন্দারমণিতে প্যারাসেইলিং দুর্ঘটনা: অভিযোগ অস্বীকার অভিযুক্ত সত্যরঞ্জন খাটুয়ার

ব্যুরো: মন্দারমণিতে অ্যাডভেঞ্চার স্পোর্টস বেআইনি, সেটা নাকি জানতেনই না মূল অভিযুক্ত সত্যরঞ্জন খাটুয়া। বেঙ্গল অ্যাডভেঞ্চার স্পোর্টসের মালিক সত্যরঞ্জন খাটুয়া জানিয়েছেন এই ব্যবসা চালানোর জন্য ৩০ হাজার টাকা দিয়ে পঞ্চায়েত সমতির কাছ থেকে ট্রেড লাইসেন্স পেয়েছিলেন তিনি। প্রতি ৩ মাস অন্তর ৭ হাজার টাকা করে জমাও দিতেন পঞ্চায়েত সমতিকে। অন্যদিকে, পঞ্চায়েত প্রধানের দাবি তিনি এই বিশয়ে কিছুই জানতেন না।

কার্যত সব নিয়মকানুনকে বুড়ো আঙুল দেখিয়েই চলত প্যারাসেলিং। মান্দারমণিতে মোট ছটি সংস্থা প্যারাসেলিং করায়। তার মধ্যে দুটি চালায় চিটফান্ড সংস্থা। একটির মালিক রোজভ্যালি, অন্যটি সিলিকন গ্রুপের।

বেঙ্গল অ্যাডভেঞ্চারসকেও নিয়ন্ত্রণ করে সিলিকন গ্রুপ। দীর্ঘদিন ধরে বেআইনিভাবেই চলত এই অ্যাডভেঞ্চার স্পোর্টসগুলি। এই সংস্থাগুলির কোনও ট্রেড লাইসেন্স ছিল না। প্যারেসিলংয়ের ক্ষেত্রে ট্রেনারদের বিশেষভাবে প্রশিক্ষণের প্রয়োজন হয়। তিনশো ঘণ্টা আকাশে ওড়ার দক্ষতা থাকতে হয়। দেশের চারটি বিশেষ ইন্সটিটিউটে এই ট্রেনিং দেওয়া হয়। ট্রেনিং শেষে সার্টিফিকেট, লকবুক দেওয়া হয়। এক্ষেত্রে কোনও নিয়মই মানা হয়নি বলে অভিযোগ।

.