দিনহাটায় পুলিসি গুলি যুক্তিসঙ্গত, জানাল শীল কমিশন

দিনহাটায় ফরওয়ার্ড ব্লকের আইন অমান্য আন্দোলনে পুলিসের গুলিচালনা ন্যয়সঙ্গত ছিল। ঘটনার তদন্তে গঠিত শীল কমিশনের রিপোর্টে একথা বলা হয়েছে। রিপোর্টটি আজ বিধানসভায় পেশ হয়। ২০০৮-এর ৫ ফেব্রুয়ারি দিনহাটায় ফরওয়ার্ড ব্লকের আইন অমান্য আন্দোলনে দলের কর্মীদের হাতে বাঁশ ও ইঁট ছিল বলে কমিশনের রিপোর্টে উল্লেখ রয়েছে।

Updated By: Jul 4, 2012, 04:57 PM IST

দিনহাটায় ফরওয়ার্ড ব্লকের আইন অমান্য আন্দোলনে পুলিসের গুলিচালনা ন্যয়সঙ্গত ছিল। ঘটনার তদন্তে গঠিত শীল কমিশনের রিপোর্টে একথা বলা হয়েছে। রিপোর্টটি আজ বিধানসভায় পেশ হয়। ২০০৮-এর ৫ ফেব্রুয়ারি দিনহাটায় ফরওয়ার্ড ব্লকের আইন অমান্য আন্দোলনে দলের কর্মীদের হাতে বাঁশ ও ইঁট ছিল বলে কমিশনের রিপোর্টে উল্লেখ রয়েছে। তাতে বলা হয়েছে, এক পুলিসকর্মীকে বিক্ষোভকারীরা নৃশংসভাবে মারধর করে। এর জেরে ওই পুলিসকর্মীর মৃত্যু হয়।
এই পরিস্থিতিতে পুলিস-প্রশাসনের তরফে প্রথমে লাঠিচার্জ, এরপর টিয়ার গ্যাস চালানোর নির্দেশ দেওয়া হয়। তাতেও অবস্থা আয়ত্ত্বে না আসায় পুলিস গুলি চালাতে বাধ্য হয় বলে রিপোর্টে বলা হয়েছে। এতে ৫ জনের মৃত্যু হয়। ওই পরিস্থিতির নিরিখে পুলিসের গুলিচালনা ন্যয়সঙ্গত ছিল বলে রিপোর্টে জানিয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এন পি শীল। সাধারণ মানুষ ও সরকারি সম্পত্তিকে আরও বড় ক্ষতি থেকে বাঁচাতে গুলি চালানো ছাড়া পুলিসের কাছে আর কোনও রাস্তা ছিল না বলে রিপোর্টে বলা হয়েছে।

.