নিরাপত্তাহীনতার কথা কবুল রেলের

কাটোয়ায় ধর্ষণের ঘটনায় ট্রেনে নিরাপত্তার অভাবের কথা কার্যত স্বীকার করে নিল রেল কর্তৃপক্ষ। গত রাতে কাটোয়ার কাছে অম্বলগ্রাম স্টেশনে এক মহিলাকে ট্রেন থেকে নামিয়ে ধর্ষণ করে একদল দুষ্কৃতী। আজ সকালে ঘটনাস্থলে রেলপুলিসের ডিজি সহ পূর্বরেলের উচ্চপদস্থ আধিকারিকরা।

Updated By: Feb 25, 2012, 10:33 PM IST

কাটোয়ায় ধর্ষণের ঘটনায় ট্রেনে নিরাপত্তার অভাবের কথা কার্যত স্বীকার করে নিল রেল কর্তৃপক্ষ। গত রাতে কাটোয়ার কাছে অম্বলগ্রাম স্টেশনে এক মহিলাকে ট্রেন থেকে নামিয়ে ধর্ষণ করে একদল দুষ্কৃতী। আজ সকালে ঘটনাস্থলে রেলপুলিসের ডিজি সহ পূর্বরেলের উচ্চপদস্থ আধিকারিকরা। নিরাপত্তার দাবিতে রেলকর্তৃপক্ষের কাছে স্মারকলিপি জমা দেন বিভিন্ন গণসংগঠনের প্রতিনিধিরা। ঘটনা খতিয়ে দেখে রেলপুলিসের ডিজি দিলীপ মিত্র বলেন, ঘটনার সময় ট্রেনটিতে কোনও রক্ষী ছিল না। পরিকাঠামো না-থাকায় ঘটনার তদন্তভার রাজ্য পুলিসের হাতে তুলে দিয়েছে রেল।
শনিবার রাতে কাটোয়ার অম্বলপুর স্টেশনে ট্রেন থামিয়ে মেয়ের সামনেই মাকে ধর্ষণ করে দুষ্কৃতীরা। অবাধে লুঠপাটও চালানো হয়। মহিলাকে উদ্ধার করেছে পুলিস। ডাক্তারি পরীক্ষার জন্য মহিলাকে কাটোয়া হাসপাতালে ভর্তি করা হয়েছে।
শনিবার সন্ধ্যায় বর্ধমানের কাটোয়ার অম্বলগ্রাম স্টেশনের কাছে এক মহিলাকে ট্রেন থেকে নামিয়ে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ। মহিলার সঙ্গে ছিল তাঁর মেয়ে। মেয়ের চিত্কারেই মহিলাকে ফেলে পালায় দুষ্কৃতীরা। পরে পুলিস তাঁকে উদ্ধার করে।
যাত্রীরা জানিয়েছেন, তাঁদের আগ্নেয়াস্ত্র দেখিয়ে ওই মহিলাকে ধর্ষণ করে দুষ্কৃতীরা। ট্রেনের চালক এবং গার্ডকেও মারধর করা হয়। কাটোয়া জিআরপিতে ধর্ষণ ও ডাকাতির অভিযোগ জানানো হয়েছে । 
ধর্ষণের অভিযোগ স্বীকার করেছেন রেল পুলিসের আধিকারিক। অভিযোগ স্বীকার করেছেন তৃণমূল কংগ্রেসের ব্লক সভাপতিও। কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন রেল পুলিসের ডিজি দিলীপ মিত্র।
এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। ২৪ ঘন্টাকে তাঁর প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন "বিগত কয়েকদিনের ঘটনায় সরকারের যা প্রতিক্রিয়া তা থেকে কোনও দৃষ্টান্তমূলক শাস্তি আশা করা যায় না। আর সেই কারণেই দুষ্কৃতীরা নির্ভয়ে এইসব ঘটনা ঘটাতে পারছে।"
স্বামীহারা ওই মহিলা সেলাইয়ের কাজ করেই সংসার চালান । প্রতিদিনই কাজের জন্য তাঁকে কীর্ণাহারে যেতে হয়। একমাত্র মেয়েকে নিয়ে রোজকার মতোই ট্রেনে করে বাড়ি ফিরছিলেন তিনি। কোনওদিনই ট্রেনে নিরাপত্তারক্ষী থাকে না বলেও অভিযোগ জানিয়েছেন তিনি। শনিবারও এই ঘটনা ঘটার সময়েও ট্রেন বা স্টেশন চত্বরে কোনও নিরাপত্তারক্ষী ছিল না বলে অভিযোগ যাত্রীদের ।

.