২০০৫ সালে কোচবিহারে পুলিসের গুলি- বাম সরকারকে কাঠগড়ায় তুলল কোর্ট, বেকসুর খালাস ৪৩

গ্রেটার কোচবিহার মামলার ঐতিহাসিক রায়। ৪৩জন অভিযুক্তকে বেকসুর খালাস দিল কোচবিহার জেলা দায়রা আদালত। তত্‍কালীন বাম সরকারকে কাঠগড়ায় তুলেছেন বিচারক। মোট অভিযুক্ত ছিলেন ৪৭ জন। মামলা চলাকালীন চার অভিযুক্ত মারা যান। বাকি ৪৩জন আজ বেকসুর খালাস পেলেন। উদ্দেশ্যপ্রণোদিতভাবে মামলা করেছিল তত্কালীন বাম সরকার।

Updated By: Apr 17, 2015, 05:40 PM IST

ওয়েব ডেস্ক: গ্রেটার কোচবিহার মামলার ঐতিহাসিক রায়। ৪৩জন অভিযুক্তকে বেকসুর খালাস দিল কোচবিহার জেলা দায়রা আদালত। তত্‍কালীন বাম সরকারকে কাঠগড়ায় তুলেছেন বিচারক। মোট অভিযুক্ত ছিলেন ৪৭ জন। মামলা চলাকালীন চার অভিযুক্ত মারা যান। বাকি ৪৩জন আজ বেকসুর খালাস পেলেন। উদ্দেশ্যপ্রণোদিতভাবে মামলা করেছিল তত্কালীন বাম সরকার।

আজ রায় দিতে গিয়ে এই কথা বলেন বিচারক রবীন্দ্রনাথ সামন্ত।  তিনি আরও বলেন, এই মামলার কোনও ভিত্তি নেই। চার অভিযুক্তের মৃত্যুতেও দুঃখপ্রকাশ করেন বিচারক। তিন পুলিসকর্মীর মৃত্যুও যে অভিপ্রেত নয়, তাও জানিয়েছেন বিচারক।

বৃহত্তর কোচবিহার আলাদা রাজ্যের দাবিতে ২০০৫ সালে আন্দোলন শুরু করে গ্রেটার কোচবিহার ডেমোক্র্যাটিক পার্টি। নেতৃত্বে ছিলেন বংশীবদন বর্মণ। ওই বছরের ২০ সেপ্টেম্বর মিছিলে গুলি চালায় পুলিস। মারা যান বিসাধু বর্মণ এবং চিত্ত রায় নামে গ্রেটার কোচবিহার ডেমোক্র্যাটিক পার্টির দুই কর্মী। জনতার সঙ্গে খণ্ডযুদ্ধে মৃত্যু হয় এক অতিরিক্ত পুলিস সুপার সহ তিন পুলিসকর্মীর।

.