আজ সিঙ্গুরের কোথা থেকে জমি ফেরত দেওয়া শুরু করছে রাজ্য সরকার জানুন

যে গোপালনগর মৌজা থেকে অধিগ্রহণ শুরু হয়েছিল, সেই গোপালনগর থেকেই জমি ফেরত দেওয়া শুরু করছে রাজ্য সরকার। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর সঙ্গে থাকছেন রাজ্যের ১৫ জন মন্ত্রী। মূল মঞ্চ গোপালনগরের ঘোষপাড়ায়। সংক্ষিপ্ত অনুষ্ঠানের পরে মুখ্যমন্ত্রী সরাসরি কৃষকদের সঙ্গে মাঠে নেমে পড়বেন। ইচ্ছুক-অনিচ্ছুক মিলিয়ে গোপালনগরের মধ্যপাড়া ও ঘোষপাড়ার ৫ জন ইচ্ছুক, ১৬ জন অনিচ্ছুক কৃষককে তিনি জমির ‘ফিজিক্যাল পজেশন’ দেবেন। জমির পরিমাণ প্রায় ৬.৭১ একর। একই সঙ্গে তাঁদের দেওয়া হবে বেগুন-সর্ষের চারা, বীজ এবং সার।

Updated By: Oct 20, 2016, 08:54 AM IST
আজ সিঙ্গুরের কোথা থেকে জমি ফেরত দেওয়া শুরু করছে রাজ্য সরকার জানুন

ওয়েব ডেস্ক: যে গোপালনগর মৌজা থেকে অধিগ্রহণ শুরু হয়েছিল, সেই গোপালনগর থেকেই জমি ফেরত দেওয়া শুরু করছে রাজ্য সরকার। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর সঙ্গে থাকছেন রাজ্যের ১৫ জন মন্ত্রী। মূল মঞ্চ গোপালনগরের ঘোষপাড়ায়। সংক্ষিপ্ত অনুষ্ঠানের পরে মুখ্যমন্ত্রী সরাসরি কৃষকদের সঙ্গে মাঠে নেমে পড়বেন। ইচ্ছুক-অনিচ্ছুক মিলিয়ে গোপালনগরের মধ্যপাড়া ও ঘোষপাড়ার ৫ জন ইচ্ছুক, ১৬ জন অনিচ্ছুক কৃষককে তিনি জমির ‘ফিজিক্যাল পজেশন’ দেবেন। জমির পরিমাণ প্রায় ৬.৭১ একর। একই সঙ্গে তাঁদের দেওয়া হবে বেগুন-সর্ষের চারা, বীজ এবং সার।

আরও পড়ুন হাসপাতালে শুয়ে থাকা মানুষটার মৃত্যুকামনা হচ্ছে, এ কোন মানুষ আমরা?

মুখ্যমন্ত্রীর পরে অন্য মন্ত্রীরাও জমি বিলি করবেন।আজই তিরিশটি প্লটের দুশো জন কৃষকের হাতে জমি তুলে দেওয়া হবে। প্রশাসন সূত্রে খবর সব মিলিয়ে সিঙ্গুরের ৮০ শতাংশ জমি চাষের উপযুক্ত হয়ে গিয়েছে। ৭৫ একর জমিতে কারখানার শেড, জলাভূমি ও রাস্তা রয়েছে। ফলে, সেই জমিকে চাষযোগ্য করতে কিছু সময় লাগবে। জমির মালিকানা নিয়ে কয়েকটি ক্ষেত্রে যে জটিলতা রয়েছে, তা শুনানির মাধ্যমে মেটানো হবে।

আরও পড়ুন  আজই পূর্ণ হচ্ছে সিঙ্গুর আন্দোলনের বৃত্ত, কৃষকদের জমি ফিরিয়ে দিতে চলেছেন মুখ্যমন্ত্রী