প্রকাশ্যে ধূমপান করলেই এবার জরিমানা গুণতে হবে দার্জিলিংয়েও

বাতাসিয়া লুপের আঁকাবাঁকা পথ। সেখানে দাঁড়িয়ে সুখটান দিতে দিতে কাঞ্চনজঙ্ঘা দর্শন। সেই রোমান্টিসিজম এখন শেষ।  কারণ প্রকাশ্যে ধূমপান করলেই জরিমানা গুণতে হবে দার্জিলিংয়েও।

Updated By: Aug 16, 2016, 06:27 PM IST
প্রকাশ্যে ধূমপান করলেই এবার জরিমানা গুণতে হবে দার্জিলিংয়েও

ওয়েব ডেস্ক: বাতাসিয়া লুপের আঁকাবাঁকা পথ। সেখানে দাঁড়িয়ে সুখটান দিতে দিতে কাঞ্চনজঙ্ঘা দর্শন। সেই রোমান্টিসিজম এখন শেষ।  কারণ প্রকাশ্যে ধূমপান করলেই জরিমানা গুণতে হবে দার্জিলিংয়েও।

সিকিম - SMOKE FREE STATE

হিমাচল প্রদেশ - SMOKE FREE STATE

এবার একই পথে হাঁটছে কুইন অফ হিলস, দার্জিলিং। পনেরোই অগস্ট থেকে নিষেধাজ্ঞা জারি  হয়েছে কঠোরভাবে । জাতীয় তামাক নিয়ন্ত্রণ কর্মসূচি প্রকল্পের আধিকারিকদের সঙ্গে জেলা প্রশাসনের কর্তাদের বৈঠক। সেখানেই সিদ্ধান্ত হয়, দার্জিলিংয়ে আর প্রকাশ্যে ধূমপান করা যাবে না। কেউ যদি প্রকাশ্যে  সিগারেট খান, তাহলে তাঁকে ২০০ টাকা জরিমানা দিতে হবে । স্কুলের ১০০ মিটারের মধ্যে সিগারেট বিক্রি করলে, ওই ব্যবসায়ীকে প্রথমে ১০০০ টাকা জরিমানা করা হবে । তারপরেও যদি তিনি স্কুলের কাছে সিগারেট বিক্রি করেন, তাহলে তাঁকে ৩০০০ টাকা জরিমানা করা হবে ।  

তাতেও যদি কাজ না হয়, তাহলে স্কুলের কাছে সিগারেট বিক্রির দায়ে দু'বছর পর্যন্ত জেল হতে পারে। রেস্তোরাঁর ভিতর ধূমপানেও জারি নিষেধাজ্ঞা । রেস্তোরাঁ কর্তৃপক্ষ চাইলে আলাদা স্মোকজোন রাখতে পারবে। ধূমপান নিয়ে এত কড়াকড়ির পিছনে রয়েছে ভয়ঙ্কর তথ্য। একটি সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, দার্জিলিং জেলায় প্রায় ২ লক্ষ ৮১ হাজার মানুষ ধূমপান করেন
তাঁদের ৫০ শতাংশই মাত্রাতিরিক্ত তামাক সেবনের ফলে মারা যান।

জেলাপ্রশাসনের বক্তব্য, জেলার জনস্বাস্থ্যের দিকে তাকিয়েই এই সিদ্ধান্ত। তবে শুধু আইনের চোখ রাঙিয়ে যে সুখটানে রাশ টানা যাবে না, তা ভালই বুঝতে পারছে জেলা প্রশাসন। তাই তামাক বর্জন নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন কর্মশালার আয়োজন করা হচ্ছে।

.