বাংলায় হাত-হাতুড়ির জোটের ভবিষ্যতের সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার আগেই ফের বিস্ফোরক গৌতম দেব

আজ সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকের দ্বিতীয় দিন। কাল তীব্র বাদানুবাদের পর আজও কেরল-লবি বনাম বঙ্গবিগ্রেডের সওয়াল-পাল্টা সওয়ালে সরগরম হতে পারে বৈঠক। বাংলায় হাত হাতুড়ির জোটের ভবিষ্যত নিয়ে আজই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে দলের কেন্দ্রীয় নেতৃত্বও। তবে তার আগেই ফের বিস্ফোরক গৌতম দেব। নিশানায় প্রকাশ কারাট। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে আলোচনা পর্বের সময়ে কেন আপত্তি জানালেন না কারাট? ভোটের আগে চুপ থেকে এখন কেন সরব?  সাক্ষাত্কারের সিডি পেশ করে প্রশ্ন গৌতম দেবের।

Updated By: Jun 19, 2016, 02:35 PM IST
বাংলায় হাত-হাতুড়ির জোটের ভবিষ্যতের সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার আগেই ফের বিস্ফোরক গৌতম দেব

ওয়েব ডেস্ক: আজ সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকের দ্বিতীয় দিন। কাল তীব্র বাদানুবাদের পর আজও কেরল-লবি বনাম বঙ্গবিগ্রেডের সওয়াল-পাল্টা সওয়ালে সরগরম হতে পারে বৈঠক। বাংলায় হাত হাতুড়ির জোটের ভবিষ্যত নিয়ে আজই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে দলের কেন্দ্রীয় নেতৃত্বও। তবে তার আগেই ফের বিস্ফোরক গৌতম দেব। নিশানায় প্রকাশ কারাট। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে আলোচনা পর্বের সময়ে কেন আপত্তি জানালেন না কারাট? ভোটের আগে চুপ থেকে এখন কেন সরব?  সাক্ষাত্কারের সিডি পেশ করে প্রশ্ন গৌতম দেবের।

রাজনীতিতে শেষ কথা হয় না। ভোটের আগে কলকাতায় বসে এমনই মন্তব্য করেছিলেন প্রকাশ কারাট। কাল সেই সিডি কেন্দ্রীয় কমিটিতে পেশ করেন গৌতম দেব। সবমিলিয়ে জোট নিয়ে কেরল লবির সঙ্গে যে সরাসরি সংঘাতের পথেই হাঁটছে বঙ্গব্রিগেড, কালই তা স্পষ্ট হয়ে গেছে। কেন্দ্রীয় কমিটির বৈঠকের প্রথম দিনেই প্রকাশ কারাট ও সূর্যকান্তের মিশ্রের যুক্তির লড়াইয়ে জড়ান দলের একাধিক নেতা। সূর্য ব্রিগ্রেডের দাবি, বাস্তব পরিস্থিতির নিরিখে জোট ছাড়া বিকল্প ছিল না। কারাটের পাল্টা, এটাই সুবিধাবাদী রাজনীতির ঝোঁক।

কাল বিমান বসু, গৌতম দেব, হান্নান মোল্লা, নীলোত্‍পল বসু, মহম্মদ সেলিম বাংলা ব্রিগেডের সব নেতাই জোটের প্রশ্নে অনড় ছিলেন। আজ বঙ্গব্রিগেডের হয়ে ব্যাট ধরতে পারেন রামচন্দ্র ডোম, শ্যামল চক্রবর্তীরা।

.