মধ্যগগনে উত্সবের আনন্দ, আজ মহাষ্টমীর রীতি মেনে চলছে কুমারি পুজো

আজ মহাষ্টমী। উত্‍সব এখন মধ্যগগনে। রাতভর প্যান্ডেল হপিংয়েও অক্লান্ত মানুষ। তাই সকাল হতেই ফের গলি থেকে রাজপথে দর্শনার্থীরা। আর মহাষ্টমী মানেই কুমারী পুজো। বেলুড় মঠে প্রথা মেনেই আয়োজন করা হয়েছে কুমারী পুজোর। একশো আট পদ্ম দিয়ে পুজো করা হবে মাতৃরূপী কুমারীকে। কুমারী পুজোর আয়োজন করা হয়েছে ভবানীপুরের মল্লিক বাড়িতেও। বাগবাজারে আজ পালন করা হবে বীরাষ্টমী।

Updated By: Oct 21, 2015, 09:41 AM IST
মধ্যগগনে উত্সবের আনন্দ, আজ মহাষ্টমীর রীতি মেনে চলছে কুমারি পুজো

ওয়েব ডেস্ক: আজ মহাষ্টমী। উত্‍সব এখন মধ্যগগনে। রাতভর প্যান্ডেল হপিংয়েও অক্লান্ত মানুষ। তাই সকাল হতেই ফের গলি থেকে রাজপথে দর্শনার্থীরা। আর মহাষ্টমী মানেই কুমারী পুজো। বেলুড় মঠে প্রথা মেনেই আয়োজন করা হয়েছে কুমারী পুজোর। একশো আট পদ্ম দিয়ে পুজো করা হবে মাতৃরূপী কুমারীকে। কুমারী পুজোর আয়োজন করা হয়েছে ভবানীপুরের মল্লিক বাড়িতেও। বাগবাজারে আজ পালন করা হবে বীরাষ্টমী।

সাড়ম্বরে কুমারী পুজোর আয়োজন বেলুড়ে। ভোর থেকেই শুরু হয়েছে চরম ব্যস্ততা। প্রথা মেনে, একশো আটটি পদ্ম দিয়ে পুজো করা হবে মাতৃরূপী কুমারীকে। ঐতিহ্যবাহী এই পুজোর সাক্ষী থাকতে প্রতিবারের মতো এবারও ঢল নেমেছে মানুষের। মাঠ চত্বরে দর্শনার্থীদের ভিড়।  রীতিনীতি মেনে চলে সমস্ত আচার-অনুষ্ঠান। কুমারী পুজোর আগে নিয়ম মেনে হয় অষ্টমী পুজোও। মাইকে চলে স্তোত্রপাঠ। উনিশশো এক সালে স্বামী বিবেকানন্দের উদ্যোগে বেলুড় মঠে শুরু হয়েছিল কুমারী পুজো। সেসময় নজন কুমারী মেয়েকে বেছে নিয়ে, তাঁদের পুজো করা হত। যার মধ্যে একজনকে পুজো করতেন স্বয়ং স্বামী বিবেকানন্দই। যদিও এখন একজন কুমারী মেয়েরই পুজো হয় বেলুড় মঠে।

.