কোভিড-পর্বেই নতুন মাইলফলকের সামনে শেয়ার বাজার

সেনসেক্স পৌঁছল ৪৪,০০০-এর গায়ে! নিফ্‌টি প্রায় ১৩ হাজারের মাইলফলকের কাছে!

Updated By: Nov 17, 2020, 11:54 AM IST
কোভিড-পর্বেই নতুন মাইলফলকের সামনে শেয়ার বাজার

নিজস্ব প্রতিবেদন: কিছুদিন আগেই রিজার্ভ ব্যাঙ্ক দেশে মন্দার হুঁশিয়ারি দিয়েছে। এবং যে-মন্দাকে বলা হচ্ছে দেশে এই প্রথম। কোভিড পরিস্থিতিতে দেশের অর্থনীতির অবস্থা অনেকটা কমজোরি হয়ে পড়েছে বলেই কেন্দ্রীয় অর্থমন্ত্রকও ক'দিন আগে নানা প্রকল্প ঘোষণা করে অর্থনীতিকে চাঙ্গা করার দাওয়াই বাতলেছে। কিন্তু তারই মধ্যে সুখবরও আছে। 

শনিবার গুজরাতি নববর্ষ 'সম্বৎ ২০৭৭' শুরুর দিনে নতুন রেকর্ড গড়ে ফেলল শেয়ার বাজার। সেনসেক্স পৌঁছল সর্বোচ্চ ৪৩,৮৩০.৯৩-তে, প্রায় ৪৪,০০০-এর গায়ে! আর এক সূচক নিফ্‌টি পৌঁছেছে ১২,৭৮০.২৫ অঙ্কের চূড়ায়, প্রায় ১৩ হাজারের মাইলফলকের কাছে!

তবে স্টক এক্সচেঞ্জের পরামর্শদাতারা জানাচ্ছেন, বাজার এখনও বেশ ঝুঁকিপূর্ণ। বহু ক্ষেত্রেই শেয়ারের দাম যে হারে বেড়েছে, সংস্থার আয় তার সঙ্গে তাল রেখে বাড়েনি। ফলে যে কোনও সময় বড় ধরনের পতন হতে পারে। তাই সূচকের এই সহসা উত্থানে খুশি হওয়ার তেমন কোনও কারণ নেই। তাঁরা সতর্ক করে দিচ্ছেন, ক্ষুদ্র লগ্নিকারীদের এই বাজার-পরিস্থিতিতে যথেষ্ট সাবধান থাকা উচিত।

তবে অন্য একটা মত দাবি করছে, বাজার যদি বড় পতনের মুখে পড়ে এবং বিভিন্ন সংস্থার দর কমেও যায়, তা হলেও তাতে তত হতাশ হওয়ার কিছু নেই, কেননা সূচক পড়লে তবেই ফের লগ্নির সুযোগ আসবে।

আরও পড়ুন:  শুধু গদি আঁকড়ে না থেকে প্রতিশ্রুতি মতো ১৯ লাখ মানুষকে কাজ দিন নীতীশ, খোঁচা তেজস্বীর

.