Article 370: ৩৭০ ধারা বাতিল কি সঠিক? কী রায় দেবে সুপ্রিম কোর্ট, তাকিয়ে দেশ...

৫ আগস্ট, ২০১৯-এ, কেন্দ্রীয় সরকার ৩৭০ ধারার অধীনে প্রদত্ত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার এবং এই অঞ্চলটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা করেছে। ১৬ দিন যুক্তিতর্ক শুনানির পর ৫ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট রায় সংরক্ষণ করে।

Updated By: Dec 11, 2023, 11:41 AM IST
Article 370: ৩৭০ ধারা বাতিল কি সঠিক? কী রায় দেবে সুপ্রিম কোর্ট, তাকিয়ে দেশ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, ১১ ডিসেম্বর, ২০২৩, সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ ৩৭০ ধারা বাতিল এবং জম্মু ও কাশ্মীর রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করাকে চ্যালেঞ্জ করে পিটিশনের একটি ব্যাচে তার রায় ঘোষণা করবে। ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল, সঞ্জীব খান্না, বিআর গাভাই এবং সূর্য কান্তের সমন্বয়ে গঠিত পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সোমবার এই রায় দেবেন। সুপ্রিম কোর্টের রায়ের আগে শ্রীনগরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

সাংবিধানিক বেঞ্চ সংবিধানের ৩৭০ ধারা বাতিল এবং রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করাকে চ্যালেঞ্জ করে পিটিশনের একটি ব্যাচের শুনানি করছিল। জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইন, ২০১৯, জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে। জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে চ্যালেঞ্জ করে ব্যক্তিগত ব্যক্তি, আইনজীবী, কর্মী, রাজনীতিবিদ এবং রাজনৈতিক দলগুলির সহ শীর্ষ আদালতে বেশ কয়েকটি পিটিশন দাখিল করা হয়েছিল।

৫ আগস্ট, ২০১৯-এ, কেন্দ্রীয় সরকার ৩৭০ ধারার অধীনে প্রদত্ত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার এবং এই অঞ্চলটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা করেছে। ১৬ দিন যুক্তিতর্ক শুনানির পর ৫ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট রায় সংরক্ষণ করে। কেন্দ্রীয় সরকার ৩৭০ ধারা বাতিল করার সিদ্ধান্তকে রক্ষা করেছিল, বলেছিল যে জম্মু ও কাশ্মীরের পূর্ববর্তী রাজ্যকে বিশেষ মর্যাদা প্রদানকারী বিধান বাতিল করার ক্ষেত্রে কোনও ‘সাংবিধানিক জালিয়াতি’ নেই।

আরও পড়ুন: INDIA Alliance Meeting: নজরে আসন সমঝোতা, ইন্ডিয়া জোটের বৈঠকের দিনক্ষণ জানাল কংগ্রেস

অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি এবং সলিসিটর জেনারেল তুষার মেহতা কেন্দ্রের পক্ষে উপস্থিত ছিলেন, যিনি বেঞ্চকে বলেছিলেন যে জম্মু ও কাশ্মীর একমাত্র রাজ্য নয় যার ভারতে যোগদান করা হয়েছিল, তবে আরও অনেক রাজকীয় রাজ্যও স্বাধীনতার পরে ভারতে যোগ দিয়েছিল। ১৯৪৭ সালে শর্তসাপেক্ষে এবং তাদের একীভূত হওয়ার পর, তাদের সার্বভৌমত্ব ভারতের সার্বভৌমত্বে অন্তর্ভুক্ত হয়।

কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বাতিল করার সিদ্ধান্তকে রক্ষা করেছিল, বলেছিল যে পরিবর্তনের পরে, হিংসা, যা সন্ত্রাসবাদী এবং বিচ্ছিন্নতাবাদী নেটওয়ার্ক দ্বারা পরিচালিত এবং সংগঠিত হয়েছিল, এখন অতীতের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এদিকে, রবিবার সুপ্রিম কোর্টের রায়ের আগে, ন্যাশনাল কনফারেন্স (এনসি) ভাইস প্রেসিডেন্ট ওমর আবদুল্লাহ বলেছিলেন যে তিনি ন্যায়বিচার পাওয়ার আশা করছেন এবং তারা জম্মু ও কাশ্মীরের জনগণের পক্ষে রায়ের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। তিনি বলেন, ‘আমরা যখন ২০১৯ সালে সুপ্রিম কোর্টে গিয়েছিলাম, আমরা ন্যায়বিচারের আশা নিয়ে গিয়েছিলাম, আজও আমাদের অনুভূতি একই রকম। আমরা এই দিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম। আগামীকাল, বিচারক তার রায় দেবেন, আমরা ন্যায়বিচারের আশা করি’।

আরও পড়ুন: Chattishgarh CM: বিজেপির জনপ্রিয় আদিবাসী নেতাই এবার ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী, কে এই বিষ্ণুদেও সাই

রবিবার ডেমোক্রেটিক প্রগ্রেসিভ আজাদ পার্টির (ডিপিএপি) সভাপতি গুলাম নবী আজাদ তার মতামত প্রকাশ করে বলেছেন, ‘আগামীকাল যখন রায় আসবে, আমরা জানতে পারব এটি কাশ্মীরি জনগণের স্বার্থে নাকি তাদের স্বার্থের বিরুদ্ধে। আমরা ৪ বছরেরও বেশি সময় ধরে অপেক্ষা করছি...সুপ্রিম কোর্ট বিষয়টি শুনেছে...আমরা ন্যায়বিচারের জন্য অপেক্ষা করছি। সুপ্রিম কোর্টের ওপর আমাদের পূর্ণ আস্থা রয়েছে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.