পলিটব্যুরোয় সূর্যকান্ত মিশ্র

সিপিআইএমের পলিটব্যুরোর সদস্য হলেন বিধানসভার বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যও পূর্ণাঙ্গ সদস্য হিসেবেই পলিটব্যুরোয় থেকে গিয়েছেন। সূর্যকান্ত মিশ্র ছাড়াও পলিটব্যুরোয় এসেছেন আরও ২ নতুন মুখ। আজ কোঝিকোড়ে সিপিআইএমের বিশতম পার্টি কংগ্রেসের শেষদিনে ঘোষণা করা হয় নতুন সদস্যদের নাম।

Updated By: Apr 9, 2012, 01:06 PM IST

সিপিআইএমের পলিটব্যুরোর সদস্য হলেন বিধানসভার বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যও পূর্ণাঙ্গ সদস্য হিসেবেই পলিটব্যুরোয় থেকে গিয়েছেন। সূর্যকান্ত মিশ্র ছাড়াও পলিটব্যুরোয় এসেছেন আরও ২ নতুন মুখ। সিটুর সর্বভারতীয় সভাপতি এ কে পদ্মনাভন এবং কেরলের প্রাক্তন শিক্ষামন্ত্রী এম এ বেবি। আজ কোঝিকোড়ে সিপিআইএমের বিশতম পার্টি কংগ্রেসের শেষদিনে ঘোষণা করা হয় নতুন সদস্যদের নাম। দলের কেন্দ্রীয় কমিটিতে রাজ্য থেকে আসছেন আরও ৩ জন। এঁরা হলেন দীপক দাশগুপ্ত, রেখা গোস্বামী এবং নৃপেন চৌধুরী। বয়সের কারণে কেন্দ্রীয় কমিটি থেকে সরে দাঁড়িয়েছেন বিনয় কোঙার ও মহম্মদ আমিন। বিনয় কোঙারকে কন্ট্রোল কমিশনের চেয়ারম্যান করা হয়েছে।

৩৪ বছর ধরে ক্ষমতায় থাকার পর রাজ্যের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে সিপিআইএমের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ ছিল কোঝিকোড়ের বিশতম পার্টি কংগ্রেস। কোন পথে ঘুরে দাঁড়ানো সম্ভব হবে, তার উত্তর খুঁজতে এক সপ্তাহ ধরে আলোচনা চালিয়েছেন সিপিআইএম প্রতিনিধিরা। আজ কংগ্রেসের শেষ দিনে কোঝিকোড়ে সমাবেশ করছে সিপিআইএম। যে কোনও পার্টি কংগ্রেসের পর জন সমাবেশ করে সিপিআইএম। তার ব্যতিক্রম হয়নি কোঝিকোড়েও। উল্লেখ্য, বিশতম পার্টি কংগ্রেসের জন সমাবেশ হচ্ছে কোঝিকোড়ের সমুদ্রতটেই। কোঝিকোড় মত্‍স্যজীবীদের জেলা বলে পরিচিত। মত্‍স্যজীবীদের মধ্যে সিপিআইএমের মজবুত সংগঠন রয়েছে। তাঁরা সমুদ্র ও সমুদ্র সৈকত দুইই সাজিয়ে তোলার দায়িত্ব নিয়েছেন। কোঝিকোড়ের সমুদ্র সৈকত মুড়ে ফেলা হয়েছে লাল পতাকায়। মত্‍স্যজীবীদের এই বন্দর শহরে এখন সর্বত্র উড়ছে সিপিআইএমের পতাকা। শুধু সমুদ্র সৈকতই নয়, সমুদ্রের বুকেও পতাকা লাগিয়েছেন মত্‍স্যজীবীরা। সমাবেশস্থলে বসানো হয়েছে বিরাট লেনিনের মূর্তি। পার্টি কংগ্রেসের থিম সং বাজছে শহরজুড়ে। সংসদীয় রাজনীতিতে নিজেদের প্রভাব দৃঢ় করতে চাইছে সিপিআইএম। আর তাই সমাবেশের মূল মঞ্চটি গড়ে তোলা হয়েছে সংসদের আদলে। এখান থেকেই সমাবেশে বক্তব্য রাখছেন
সিপিআইএমের শীর্ষনেতৃত্ব।

.