'দাদা' সৌরভের জন্যই সাহসী স্পিনার হয়ে উঠেছি, বললেন ভাজ্জি

এক সময় দেশের নির্বাচকরা তাঁর বিরুদ্ধে চলে গিয়েছিলেন। সেই সময় পাশে দাঁড়ানোর মতো কেউ ছিল না। অনেকেই পাশে দাঁড়ানোর আশ্বাস দিলেও কার্যক্ষেত্রে সবাই মুখ ফিরিয়ে নিয়েছেন।

Updated By: Jun 16, 2020, 06:15 PM IST
'দাদা' সৌরভের জন্যই সাহসী স্পিনার হয়ে উঠেছি, বললেন ভাজ্জি

নিজস্ব প্রতিবেদন:  সেটা ছিল ১৯৯৮ সাল। ভারতীয় দলে ডাক পেলেও নিয়মিত ছিলেন না অফ স্পিনার হরভজন সিং। ছিল ধারাবাহিকতারও অভাব। সেই ভাজ্জিই দেশের হয়ে টি-টোয়েন্টি এবং ওয়ান ডে বিশ্বকাপ জিতেছেন। খেলেছেন ১০৩ টি টেস্ট, ঝুলিতে ৪১৭ টা উইকেট। প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলিই নির্বাচকদের সঙ্গে কার্যত লড়াই করেই জাতীয় দলে ফিরিয়েছিলেন টার্বুনেটরকে। সেই ভাজ্জির দাবি, 'দাদা' সৌরভের জন্যই নাকি সাহসী স্পিনার হয়ে উঠতে পেরেছেন তিনি।

 

হরভজন সিং বলেন, "এক সময় দেশের নির্বাচকরা তাঁর বিরুদ্ধে চলে গিয়েছিলেন। সেই সময় পাশে দাঁড়ানোর মতো কেউ ছিল না। অনেকেই পাশে দাঁড়ানোর আশ্বাস দিলেও কার্যক্ষেত্রে সবাই মুখ ফিরিয়ে নিয়েছেন। একমাত্র দাদা সৌরভ গাঙ্গুলিকেই পাশে পেয়েছিলেন। সৌরভ আমার জন্য যা করেছে আর কোনও অধিনায়কই হয়তো তা করতেন না। সৌরভের জন্যই আমি ভারতীয় দলের হয়ে ১০০টা টেস্ট খেলতে পেরেছি।"

ভাজ্জির কথায়, "বোলারদের সবসময় দাদা আত্মবিশ্বাস জুগিয়ে এসেছেন। মাঠে সেরাটা দিতে হবে এই শর্তেই বোলারদের সম্পূর্ণ স্বাধীনতা দিতেন সৌরভ। ফলে বোলারদের কাজটা অনেকটাই সহজ হয়ে যেত। সৌরভ বলত, ব্যাটসম্যান স্পিনারকে যেমন বাউন্ডারির বাইরে ফেলবেন তেমনই ভুল করলেই উইকেটও দিয়ে যাবে। তাই প্রতিকূল পরিস্থিতিতেও সৌরভ ফিল্ডার পিছিয়ে দিত না , সার্কেলের মধ্যে কোল্ড-ইন ফিল্ডারে জোর দিত। এঅমনকী বোলারদেরও ফিল্ডিং সাজানোর স্বাধীনতা দিত। আমাকে সাহসী হতে শিখিয়েছেন সৌরভ।"

 

আরও পড়ুন - এক লাফে টিম ইন্ডিয়ার কোচ হতে রাজি এই হায়দরাবাদী

.