R Ashwin’s 100th Test: অশ্বিনের রোল নম্বর হল ১৪, আগের ১৩ ভারতীয় কারা? রইল তালিকা

Ravichandran Ashwin becomes 14th Indian to play 100 Test matches: ১৪ নম্বর ভারতীয় হিসেবে আর অশ্বিন ১০০ নম্বর টেস্ট খেলছেন। অতীতে ১০০ টেস্ট খেলেছেন ১৩ ভারতীয়।

Updated By: Mar 7, 2024, 02:46 PM IST
R Ashwin’s 100th Test: অশ্বিনের রোল নম্বর হল ১৪, আগের ১৩ ভারতীয় কারা? রইল তালিকা
অশ্বিনের হাতে ১০০ টেস্ট টুপি তুলে দিচ্ছেন দ্রাবিড়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক ম্য়াচ হাতে রেখেই ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্য়াচের টেস্ট সিরিজ ৩-১ জিতে নিয়েছে ভারত। বৃহস্পতিবার অর্থাৎ আজ থেকে ধরমশালায় শুরু হয়েছে পঞ্চম তথা সিরিজের শেষ টেস্ট। আর ধরমশলায় মাইলস্টোন তৈরি করলেন ভারতের মহানক্ষত্র রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। ভারতের কিংবদন্তি স্পিনার ১০০ তম টেস্ট (R Ashwin 100th Test) খেলছেন। অশ্বিন ১৪ নম্বর ভারতীয় হিসেবে এই নজির গড়লেন। এর আগে  ভারতের হয়ে ১০০ বা তার বেশি টেস্ট খেলেছেন ১৩ জন ক্রিকেটার। তবে মাত্র একজনই পেরেছেন ২০০ টেস্ট খেলতে। তিনি 'ক্রিকেট ঈশ্বর' সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)।

আরও পড়ুন: WATCH | Sunil Gavaskar: আজ জন্মদিন নয়, তবুও কেক কাটলেন! তিন খুশিতেই উদযাপন সানির

 ১০০ টেস্ট খেলেছেন যে ভারতীয়রা, রইল পুরো তালিকা

১) সচিন তেন্ডুলকর (২০০)
২) রাহুল দ্রাবিড় (১৬৩)
৩) ভিভিএস লক্ষ্মণ (১৩৪)
৪) অনিল কুম্বলে (১৩২)
৫) কপিল দেব (১৩১)
৬) সুনীল গাভাসকর (১২৫)
৭) দিলীপ বেঙ্গসরকার (১১৬)
৮) সৌরভ গঙ্গোপাধ্য়ায় (১১৩)
৯) বিরাট কোহলি (১১৩) 
১০) ইশান্ত শর্মা (১০৫)
১১) বীরেন্দ্র শেহওয়াগ (১০৪)
১২) হরভজন সিং (১০৩)
১৩) চেতেশ্বর পূজারা (১০৩)

(এই ১৩ জনের মধ্য়ে কোহলি ও পূজারাই সক্রিয় ক্রিকেটার)

অশ্বিন এদিন মাঠে ঢোকার সময়ে সতীর্থদের গার্ড অফ অনার পান। খেলা শুরুর আগে অশ্বিনের স্ত্রী ও দুই সন্তানের সামনেই শততম টেস্টের বিশেষ ক্য়াপ তুলে দেওয়া হয় স্মারক হিসেবে। কোচ রাহুল দ্রাবিড় তুলে দেন এই বিশেষ টুপি। অশ্বিন ৯৯ টেস্টে ৫০৭ উইকেট নিয়েছেন ২৩.৯১-এর গড়ে। ৩৫ বার পাঁচ উইকেট নিয়েছেন তিনি। অশ্বিনের সেরা বোলিং পরিসংখ্য়ান ৭/৫৯। এর সঙ্গেই অশ্বিন ১৪০ ইনিংসে ৩৩০৯ রান করেছেন ব্য়াট হাতে। তাঁর গড় ২৬.১৪। পাঁচটি সেঞ্চুরি ও ১৪টি অর্ধ-শতরান রয়েছে চেন্নাইয়ের বাসিন্দার। আধুনিক প্রজন্মের অন্য়তম সেরা অলরাউন্ডারদেরই একজন অশ্বিন। 

আরও পড়ুন: Rohit Sharma On Ravichandran Ashwin: 'কোনও প্রশংসাই যথেষ্ট নয়', ওপেনার থেকে স্পিনার! অশ্বিনকে কুর্নিশ রোহিতের

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.