SAvsIND: কর্নাটকের কোন তিন প্রবাদপ্রতিমের তালিকায় নাম লেখালেন KL Rahul?

বাড়তি দায়িত্ব উপভোগ করছেন কেএল রাহুল।   

Updated By: Jan 3, 2022, 03:21 PM IST
SAvsIND: কর্নাটকের কোন তিন প্রবাদপ্রতিমের তালিকায় নাম লেখালেন KL Rahul?
ওয়ান্ডারার্সেও দুরন্ত ফর্মের ইঙ্গিত দিচ্ছেন কেএল রাহুল। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: ভাগ্যের চাকা এ ভাবেই ঘুরে যায়। কেএল রাহুলের (KL Rahul) ক্ষেত্রে যেমনটা হল। জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে আয়োজিত দ্বিতীয় টেস্টে অধিনায়কের তাজ উঠল তাঁর মাথায়। বিরাট কোহলি (Virat Kohli) পিঠের চোটের জন্য সরে যেতেই তাঁর হাতে তুলে দেওয়া হল টিম ইন্ডিয়ার (Team India) ব্যাটন। ফলে ভারতের টেস্ট দলের ৩৪তম অধিনায়ক হিসেবে পেলেন বিশেষ সম্মান। এর পাশাপাশি কর্নাটকের চতুর্থ ক্রিকেটার হিসেবে জাতীয় দলের নেতা হলেন এই ওপেনিং ব্যাটার। এর আগে গুন্ডাপ্পা বিশ্বনাথ (Gundappa Viswanath), রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও অনিল কুম্বলে (Anil Kumble) টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছিলেন। 

টেস্ট দলের অধিনায়ত্ব করতে স্বভাবতই আপ্লুত কেএল রাহুল। টসের সময় তিনি বলেন, "ভারতের সব ক্রিকেটার দেশকে নেতৃত্ব দেওয়ার স্বপ্ন দেখে। আমিও এর ব্যতিক্রম নই। ওয়ান্ডারার্সে দলকে নেতৃত্ব দেওয়ার জন্য মুখিয়ে রয়েছি। সেই সুযোগ আসায় আমি সম্মানিত। স্কোরবোর্ডে বড় রান তোলা আমাদের প্রাথমিক লক্ষ্য। তাই এই চ্যালেঞ্জ নেওয়ার জন্য মুখিয়ে আছি।" 

কেএল রাহুল জোহানেসবার্গে অধিনায়ক হিসেবে অভিষেক ঘটানোর আগে কর্নাটকের আরও তিন প্রবাদপ্রতিম ক্রিকেটার দলকে নেতৃত্ব দিয়েছিলেন। ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত দ্রাবিড় ২৫টি টেস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন। তাঁর আর এক সতীর্থ কুম্বলে ২০০৭ ও ২০০৮ সালে ১২টি টেস্টে ভারতের টেস্টে দলের অধিনায়কত্ব করেছিলেন। এর আগে ১৯৮০ সালে বিশ্বনাথ দুটি টেস্টে জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন। 

আরও পড়ুন: SAvsIND: পিঠে চোট! সরে দাঁড়ালেন Virat Kohli, নেতৃত্বে KL Rahul

আরও পড়ুন: SAvsIND: বিতর্ক-চাপ ভুলে নতুন বছরে Kohli-র 'বিরাট' মোটিভেশন
 

ডিন এলগারের এই দক্ষিণ আফ্রিকা অতীতের মতো ভয়ঙ্কর নয়। এর মধ্যে আবার জোহানেসবার্গের ওয়ান্ডারার্স ভারতের কাছে পয়া বলেই পরিচিত। ১৯৯২ সাল থেকে ২০১৮ পর্যন্ত এই মাঠে পাঁচটি টেস্ট খেলেছে 'মেন ইন ব্লু' ব্রিগেড। এর মধ্যে ২০০৬ সালে দ্রাবিড়ের অধিনায়কত্বে এসেছিল প্রথম  জয়। সেই টেস্ট ১২৩ রানে জয়ের পর গত বার ৬৩ রানে জিতেছিল কোহলিবাহিনী। ১৯৯৭ সালে এই মাঠে ১৪৮ ও ৮১ রান করেছিলেন 'দ্যা ওয়াল'। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়াও এই মাঠে। শুধু ২০০৩ সালের ৫০ ওভারের বিশ্বকাপ ফাইনালে হারতে হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলকে। সেই মাঠেই এ বার দ্বিতীয় টেস্ট জিতে ইতিহাস গড়ার অপেক্ষায় টিম ইন্ডিয়া। 

রোহিত শর্মার হ্যামস্ট্রিংয়ে চোট থাকার জন্য তিনি একই সঙ্গে পেয়েছিলেন জোড়া দায়িত্ব। টেস্ট দলের সহ অধিনায়ক হওয়ার পর একদিনের সিরিজের ব্যাটনও তাঁর হাতে তুলে দেওয়া হয়েছিল। আর এ বার কোহলির অবর্তমানে টেস্ট দলকেও নেতৃত্ব দিচ্ছেন তিনি। এখন তাঁর অধিনায়কত্বে দল ওয়ান্ডারার্সে জিতলে ভারতীয় দল রামধনুর দেশে প্রথম বার সিরিজ জিতে ইতিহাস গড়বে। সেই মুহূর্ত দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেটপ্রেমীরা। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.