SAvsIND: Mohammed Shami-র ধাক্কায় বেসামাল South Africa, ১৪৬ রানের লিড পেল Team India

সেঞ্চুরিয়ানে জয়ের স্বপ্ন দেখছে কোহলিবাহিনী। 

Updated By: Dec 28, 2021, 10:55 PM IST
SAvsIND: Mohammed Shami-র ধাক্কায় বেসামাল South Africa, ১৪৬ রানের লিড পেল Team India
শামির আগুনে পেসে চালকের আসনে ভারত। ছবি: টুইটার

ভারত (প্রথম ইনিংস): ৩২৭/১০ (রাহুল-১২৩, ময়ঙ্ক-৬০, এনগিডি-৭১/৬)
দক্ষিণ আফ্রিকা (প্রথম ইনিংস): ১৯৭/১০ (বাভুমা ৫২, শামি ৫/৪৪)
ভারত (দ্বিতীয় ইনিংস): ১৬/১ (রাহুল অপরাজিত ৫, জ্যানসেন ১/৪)

নিজস্ব প্রতিবেদন: সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বক্সিং ডে টেস্ট জিততে পারে টিম ইন্ডিয়া (Team India)। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার (South Africa) ব্যাটিং কলকাতা ময়দানের দ্বিতীয় ডিভিশন স্তরে নামিয়ে আনার পর তো সেটাই মনে হচ্ছে। সুপারস্পোর্টস পার্ক সেঞ্চুরিয়ানে কে এল রাহুলের (KL Rahul) শতরানের উপর ভর করে ভারত প্রথম দিনই আশা জাগিয়েছিল। কিন্তু একটানা বৃষ্টির জন্য দ্বিতীয় দিনের খেলা ভেস্তে যায়। তবে তৃতীয় দিন লাঞ্চের আগেই ভারতের প্রথম ইনিংসকে ৩২৭ রানে শেষ করে দেন লুঙ্গি এনগিডি (Lungi Engidi)। কিন্তু তাতে কি! মহম্মদ শামির (Mohammed Shami) পালটা আঘাতে তাসের ঘরের মতো ভেঙে যায় প্রোটিয়াসদেরে প্রথম ইনিংস। ফলে তৃতীয় দিনের শেষে ১৪৬ রানের এগিয়ে রয়েছে বিরাট কোহলির (Virat Kohli) দল। 

ম্যাচের দ্বিতীয় দিন বৃষ্টির কারণে একটাও বল গড়ায়নি। তবে এ দিন সকাল থেকেই আকাশের মুখ যথেষ্ট ভাল ছিল। ঝলমলে রোদ্দুর পরিবেশেই শুরু হয় খেলা। এর ফায়দা তুললেন প্রোটিয়াস বোলাররা। ৭১ রানে ৬ উইকেট নিলেন এনগিডি। এছাড়া তিনটে উইকেট নিয়ে তাঁকে যোগ্য সঙ্গত দেন কাগিসো রাবাডা। দুই দল মিলিয়ে সারাদিন ১৮টি উইকেট গেল। সেঞ্চুরিয়ানের ইতিহাসে এমন ঘটনা আগে ঘটেনি। দুরন্ত পারফরম্য়ান্স করল ভারতীয় ক্রিকেট দলের বোলিং ব্রিগেড। মাত্র ১৯৭ রানেই গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। এই ইনিংসে জ্বলে উঠলেন শামি। ৪৪ রানে নিলেন ৫ উইকেট। এছাড়া দুটি করে উইকেট নেন বুমরা এবং শার্দূল ঠাকুর। একটি উইকেট নেন মহম্মদ সিরাজ। 

আরও পড়ুন: SAvsIND: ২০০ টেস্ট উইকেট নিয়ে নজির গড়লেন Mohammed Shami, মজা করলেন Ravi Shastri

আরও পড়ুন: Virat Kohli: বিদেশে শেষ ন'বার অফ স্টাম্পের বাইরে খোঁচা দিয়ে আউট, দেখে নিন মুহূর্তগুলো

Mayank

ময়ঙ্ক আগরওয়াল মাত্র ৪ রানে ফিরে গিয়েছেন। তাঁর উইকেট নিয়েছেন জ্যানসেন। তৃতীয় দিনের শেষে ক্রিজে রয়েছেন রাহুল (৫) ও শার্দূল ঠাকুর (৪)। দ্বিতীয় ইনিংসে ভারতের রান এক উইকেটে ১৬। তবুও ১৪৬ রানে এগিয়ে থাকার সুবাদে ভারত যে ভাল জায়গায় আছে সেটা কিন্তু বলাই যায়। কারণ ডিন এলগারদের মাথা তুলে দাঁড়াতে দেননি শামি-জসপ্রীত বুমরা। মাত্র ৩২ রানে পড়ে যায় ৪ উইকেট। সেই আঘাত আর সে ভাবে সামলাতে পারেনি দক্ষিণ আফ্রিকা। টেম্বা বাভুমা (৫২) ও কুইন্টন ডি’কক (৩৪) লড়াই করার চেষ্টা করেছিলেন। তাঁরা না দাঁড়ালে নিজের ঘরের মাঠে আরও বিশ্রী পরিস্থিতিতে পড়তে হত প্রোটিয়াসদের। কিন্তু ১৯৭ রানে প্রথম ইনিংস শেষ হয়ে যাওয়ার জন্য এই দল লড়তে পারবে বলে মনে হয় না। খুব বেশি অঘটন না ঘটলে প্রথম টেস্ট জিততে কোহলিবাহিনী। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.